শিক্ষার গুনগত মান নিশ্চিতে নগরীতে উদ্বোধন হলো ডিফেন্স ও ক্যাডেট কেয়ার


নিজস্ব প্রতিবেদক
শিক্ষার গুনগত মান নিশ্চিত ও অভিজ্ঞ শিক্ষক মন্ডলী দ্বারা শিক্ষার্থীদের বিভিন্ন ক্যাডেট কলেজে ভর্তির সুযোগ সৃষ্টির লক্ষ্যে সবুজ ও শিক্ষা নগরী রাজশাহীতে উদ্বোধন হলো ডিফেন্স ও ক্যাডেট কেয়ার। আজ শুক্রবার সকাল ১০টায় রাজশাহী নগরীর কাদিরগঞ্জ সরকারি মহিলা কলেজের বিপরীতে আল-আকসা সুপ্রীম টাওয়ারের ২য় তলায় এ ড্রীমারস ডিফেন্স এন্ড ক্যাডেট কেয়ার উদ্বোধন করা হয়েছে।

গতানুগতিক নয়, ড্রীমারস ডিফেন্স এন্ড ক্যাডেট কেয়ারে শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা প্রদানে থাকবে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তাসহ অভিজ্ঞ সব শিক্ষক মন্ডলী। উদ্বোধনের প্রথম পর্যায়ে শিক্ষার্থীদের ভর্তির লক্ষ্যে মডেল টেষ্ট পরীক্ষা অনুষ্ঠিত হয়। মেধা তালিকায় প্রথম ৫জন শিক্ষার্থীকে বিনামূল্যে ভর্তি করা হয়।

ড্রীমারস ডিফেন্স এন্ড ক্যাডেট কেয়ারে রয়েছে শিশু শিক্ষার্থীদের জন্য রয়েছে ইংরেজি ও বাংলা ভার্সন, আবাসিক, অনাবাসিক ও ডে, কেয়ারের সুবিধা এবং ডিফেন্স কেয়ারে থাকবে প্রিলিমিনারি, লিখিত ও আইএসএসবির জন্য প্রস্তুতিমূলক সকল প্রশিক্ষণ। শিক্ষার্থীদের মানবিক ও সাধারণ জ্ঞানের জন্য থাকছে বিশেষ ব্যবস্থা। উদ্বোধনের দিন ড্রীমারস ডিফেন্স এন্ড ক্যাডেট কেয়ারে ছিল ওরিয়েন্টেশন ও ফ্রি মেডিকেল চেকআপ।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, প্রতিষ্ঠানের পরিচালক মেজর মহসিউল হাসান (অব:), মেজর তৌফিক উজ জামান (অব:) ও মিজানুর রহমান কাজী, সাবেক মিডিয়া উইং ও আল আসকার পরিচালক সালেহ উর রহমানসহ অভিভাবকরা। উদ্বোধন অনুষ্ঠানে সংক্ষিপ্ত আলোচনা শেষে দোয়া মাহফিল করা হয়।

প্রতিষ্ঠানটির পরিচালক ও রাজশাহী নগরীর স্বনামধন্য ডেভেলপার প্রতিষ্ঠান আল-আকসার ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান কাজী উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, রাজশাহীকে শিক্ষা নগরী হিসাবে আখ্যায়িত করা হয়। কিন্তু এখানে বেসরকারীভাবে যেসব স্কুল কলেজ বা কোচিং সেন্টার গড়ে উঠেছে সেসব প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা মানসম্মত শিক্ষা পায় না। এজন্য শিক্ষার্থী মেধাবী হওয়ার পরও ভাল স্কুল, কলেজে ভর্তি হতে পারে না। সেই লক্ষ্যে শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে ড্রীমারস ডিফেন্স এন্ড ক্যাডেট কেয়ার প্রতিষ্ঠানটির জন্ম হলো।

তিনি বলেন, প্রতিটি বাবা মায়ের ইচ্ছে থাকে তার সন্তান ক্যাডেট কলেজে পড়াশনোর সুযোগ পাবে। কিন্তু সঠিক গাইড লাইনের অভাবে শিক্ষার্থীরা এই সুযোগ থেকে বঞ্চিত হয়। মেধাবী হওয়ার পরও অনেক শিক্ষার্থী ক্যাডেট কলেজের মত জায়গায় ভর্তির সুযোগ পায় না। ড্রীমারস ডিফেন্স এন্ড ক্যাডেট কেয়ার শিক্ষার্থীদের সেই শিক্ষাটি দিতে চায়। ড্রীমারস ডিফেন্স এন্ড ক্যাডেট কেয়ারে শিক্ষার্থীদের এমনভাবে গড়ে তোলা হবে সে যেনো ক্যাডেট কলেজে ভর্তি হতে কোনো ধরনের বেগ পেতে না হয়।

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের শুধু ক্যাডেট কলেজে ভর্তির উপযোগি করে গড়ে তোলাই নয়, শিক্ষার্থীদের সুনাগরিক ও দেশ প্রেমিক হিসাবে গড়ে তোলা ড্রীমারস ডিফেন্স এন্ড ক্যাডেট কেয়ারের প্রধান লক্ষ্য।