শিক্ষার্থীদের সুবিধার্থে রাবি ক্যাম্পাসের অভ্যন্তরে রিক্সা ভাড়া নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক, রাবি:
শিক্ষক-শিক্ষার্থীদের সুবিধার্তে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসের অভ্যন্তরে বিভিন্ন পয়েন্টে রিক্সা ও অটো রিক্সা ভাড়া নির্ধারণ করে দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। রোববার দুপুরে বিশ্ববিদ্যালয় প্রক্টর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। নির্ধারিত এ রিক্সা ভাড়া রবিবার থেকে কার্যকর হবে।

রিক্সা ভাড়ার তালিকায় উল্লেখ করা হয়, বিশ্ববিদ্যালয় মেইন গেট থেকে একাডেমিক ভবনসমূহে ভাড়া ১০ টাকা, চারুকলা, কৃষি অনুষদ, স্টেশন বাজার, শহীদ শামসুজ্জোহা হল ১৫ টাকা। অন্যান্য সকল হল (ছেলে ও মেয়ে) ১০ টাকা এবং বধ্যভূমি ২০ টাকা ভাড়া।

কাজলা গেট থেকে সকল একাডেমিক ভবন, মেয়েদের হল, প্রশাসন ভবন, মতিহার হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, শেরে-ই-বাংলা ফজলুল হক হল ১০ টাকা, শহীদ সোহরাওয়ার্দী হল, মাদার বখ্শ হল, সৈয়দ আমীর আলী হল, শাহ্ মখদুম হল, নবাব আব্দুল লতিফ হল, শহীদ হবিবুর রহমান হল, জিয়াউর রহমান হল ও বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টার ভাড়া ১৫ টাকা এবং চারুকলা, কৃষি অনুষদ, স্টেশন বাজার, শামসুজ্জোহা হল ও বধ্যভূমি ২০ টাকা ভাড়া।

বিনোদপুর গেট থেকে সকল একাডেমিক ভবন, ছেলেদের হল ও প্রশাসন ভবন পর্যন্ত ভাড়া ১০ টাকা, মেয়েদের সকল হল, শহীদ হবিবুর রহমান হল, জিয়াউর রহমান হল, স্টেশন বাজার ও বধ্যভূমি ১৫ টাকা ভাড়া, চারুকলা ও কৃষি অনুষদ ২০ টাকা এবং সকল হল (ছেলে ও মেয়ে) থেকে একাডেমিক ভবন ১০ টাকা ভাড়া। এ ছাড়া পশ্চিম পাড়া থেকে চারুকলা ও কৃষি অনুষদ পর্যন্ত ১৫ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে।

রিক্সা ভাড়া নির্ধারণের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. লুৎফর রহমান সিল্কসিটি নিউজকে জানান, ক্যাম্পাসের অভ্যন্তরে রিক্সা ভাড়া নির্ধারণ করতে শিক্ষার্থীরা বিভিন্ন সময়ে দাবি জানিয়েছেন। বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সকলের সুবিধার কথা মাথায় রেখে ক্যাম্পাসের অভ্যন্তরে রিক্সা ভাড়া নির্ধারণ করে দেয়া হয়েছে। ভাড়ার পরিমাণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী এবং ক্যাম্পাসের ভেতরে রিক্সা চালকদের সাথে কথা বলে নির্ধারণ করা হয়েছে। ভাড়ার তালিকাটি বিশ্ববিদ্যালয়ের তিনটি প্রধান ফটকে সাইনবোর্ড আকারে সাটিঁয়ে দেয়া হবে।

ক্যাম্পাসের অভ্যন্তরে রিক্সা চালকদের রেজিস্ট্রেশনের আওতায় আনা হবে বলে জানিয়ে তিনি বলেন, শীঘ্রই ক্যাম্পাসের অভ্যন্তরে রিক্সা চালকদের রেজিস্ট্রেশনের আওতায় নিয়ে আসা হবে। তাদের জন্য আলাদা ইউনিফর্মেরও ব্যবস্থা করা হবে। এতে করে রিক্সা চালকদের চিহ্নিত করা সহজ হবে।

স/অ