শিক্ষক লাঞ্ছিতের ঘটনায় রাবি ছাত্রলীগ নেতা বহিষ্কার

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) আন্তঃবিভাগ ফুটবল খেলাকে কেন্দ্র করে শিক্ষক লাঞ্ছিতের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) শাখা ছাত্রলীগের সভাপতি আবু সিনহাকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। আজ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) রাতে রাবির উপ-রেজিস্ট্রার এএইচএম আসলাম হোসেন এক বিজ্ঞপ্তির মাধ্যমে বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘‘ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের শিক্ষককে লাঞ্ছিত করায় আবু সিনহাকে সাময়িকভাবে বহিষ্কার করা হলো।’’ বহিষ্কার আবু সিনহা আইবিএ’র ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

গত রোববার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের আন্তঃবিভাগ টুর্নামেন্টের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) ও ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিভাগের মধ্যে ম্যাচ শুরু হয়। ৫০ মিনিটের নির্ধারিত সময়ে ম্যাচ গোলশূন্য ড্র হয়। পরে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। টাইব্রেকারে প্রথম দুটি করে শটে উভয় পক্ষই গোল করেন। তবে রেফারির বাঁশি বাজানোর আগেই তৃতীয় শটটি নেন ভেটেরিনারি বিভাগের খেলোয়াড় রিয়াদ। সেই শট ফিরিয়ে দেন আইবিএ’র গোলরক্ষক। তবে বাঁশি বাজানোর আগেই কিক দেওয়ায় রেফারি ওই শর্টটি বাতিল ঘোষণা করেন। কিন্তু এ সিদ্ধান্ত না মেনে রেফারিকে অবরুদ্ধ করেন আইবিএ’র খেলোয়াড়রা।

এসময় আইবিএ’র এক শিক্ষক সেখানে এগিয়ে আসলে ভেটেরিনারি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মোইজুর রহমানও সেখানে উপস্থিত হন। সেখানে আইবিএ’র এক খেলোয়াড় অধ্যাপক মোইজুর রহমানকে ধাক্কা দেন। এনিয়ে উভয় পক্ষের খেলোয়াড়দের মধ্যে হাতাহাতি শুরু হয়। পরে সেখানে ওই শিক্ষকের টি-শার্টের কলার ধরে টানা হেচড়া করেন সিনহা। এসময় আইবিএ’র প্রভাষক আনাম শাহরিয়ার রাব্বীকে মারতে ঔদ্ধত হন ভেটেরিনারি বিভাগের শিক্ষার্থীরা। তবে তার গায়ে হাত দেননি।

পরবর্তীতে এই ঘটনায় বিভাগের শিক্ষক লাঞ্চনার প্রতিবাদে বেলা সাড়ে ১২টার দিকে বিশ^বিদ্যালয়ের কৃষি অনুষদ ভবনের প্রধান ফটকে তালা লাগিয়ে মানববন্ধন করেন ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিভাগের শিক্ষার্থীরা। কিছুক্ষণের মধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক ও ছাত্র উপদেষ্টা এম তারেক নূর সেখানে উপস্থিত হন এবং শিক্ষার্থীদেরকে আশ^স্থ করেন। পরে ভুক্তভোগী শিক্ষক, বিভাগের চেয়ারম্যান ও কয়েকজন ছাত্রকে নিয়ে আলোচনায় বসেন বিশ^বিদ্যালয় প্রশাসন। আলোচনা শেষে তিন সদস্যের একটি তদনÍ কমিটি গঠন করে বিশ^বিদ্যালয় প্রশাসন। এ ঘটনায় আজ বৃহস্পতিবার আবু সিনহাকে সাময়িকভাবে বহিষ্কারের করে রাবি প্রশাসন। তবে পূর্ণাঙ্গ তদন্ত সাপেক্ষে চূড়ান্ত সিদ্ধানÍ নেয়া হবে বলে জানিয়েছে প্রশাসন।

এএইচ/এস