‘শিক্ষক-কর্মচারী নিয়োগে ২০ লাখ টাকা পর্যন্ত নেয় বিদ্যালয় কমিটি’

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ফরিদপুর-৪ (ভাঙ্গা, সদরপুর ও চরভদ্রাসন) আসনের সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী নিক্সন বলেছেন, সারা দেশের বিদ্যালয়গুলোতে ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে নিয়োগ বাণিজ্য বন্ধ হওয়া উচিত। এর ফলে যোগ্যদের মূল্যায়ন করা হচ্ছে না, অযোগ্যরা শিক্ষক-কর্মচারী হওয়ার সুযোগ পাচ্ছে।

বুধবার (১৪ ডিসেম্বর) দুপুরের শহরের কবি জসীম উদদীন হলে কৃতী শিক্ষার্থীদের মেধাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ফরিদপুরে জেলা পরিষদ এ অনুষ্ঠানের আয়োজন করে।

নিক্সন চৌধুরী বলেন, সারাদেশের বিদ্যালয়গুলোতে ব্যবস্থাপনা কমিটির নির্বাচন ব্যাপক ঢাক ঢোল পিটিয়ে অনুষ্ঠিত হয়।তারা যেভাবে নির্বাচন করেন, সেভাবে এমপি চেয়ারম্যানরাও নির্বাচন করেন না।  নির্বাচনে তারা ব্যাপক অর্থ ব্যয় করেন। নির্বাচিত হয়েই রাজনীতি, স্বজনপ্রীতি, দুর্নীতি, নিয়োগ বাণিজ্য শুরু করেন। কোথাও কোথাও শুনি একজন শিক্ষক-কর্মচারী নিয়োগে ২০ লাখ টাকা পর্যন্ত নিয়ে থাকে বিদ্যালয় পরিচালনা কমিটি। এ সব বন্ধ হওয়া উচিত।

তিনি বলেন, সারাদেশের প্রতিটি বিদ্যালয়ে ৪ তলা করে ভবন দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সরকারের আমলে শিক্ষা খাতে যত উন্নয়ন হয়েছে তা বিগত দিনের কোনো সরকারের আমলে হয়নি। শিক্ষা খাতে মাননীয় প্রধানমন্ত্রীর এই অভাবনীয় উন্নয়নের উদ্দেশ্য হচ্ছে একটি সুশিক্ষিত জাতি গড়ে তোলা। শিক্ষক নিয়োগ বাণিজ্য বন্ধ করা না গেলে প্রধানমন্ত্রীর ওই উদ্দেশ্য বাস্তবায়ন করা যাবে না।

নিক্সন চৌধুরী বলেন, ২০১৪ সালে যখন প্রথম সংসদ সদস্য নির্বাচিত হলাম, তখন সকালে উঠেই দেখতাম- বিদ্যালয়ের ভবন আর বিদ্যুৎ সংযোগের সুপারিশ নিয়ে অনেকে অপেক্ষা করছে। আমার এলাকার বেশির ভাগ বিদ্যালয়গুলোতেই ভবন ছিল না। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত দিয়ে সবগুলো বিদ্যালয়েই ভবন নির্মাণ করে দেওয়া হয়েছে। এখন ভবন দেওয়ার মতো বিদ্যালয়ও নেই, বিদ্যুৎ সংযোগও কোথাও বাকি নেই। আর সুপারিশ নিয়েও কেউ অপেক্ষায় নেই।

জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মুজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা পরিষদের চেয়ারম্যান মো. শাহাদাৎ হোসেন।

অনুষ্ঠানে ভাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম হাবিবুর রহমান, সদরপুরের কাজী শফিকুর রহমান, চরভদ্রাসনের মো. কাউসার, সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ অসীম কুমার সাহা, সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের অধ্যক্ষ গোলাম মোস্তফা প্রমুখ উপস্থিত ছিলেন। ঢাকা পোস্ট