শামসুন্নাহারে মুগ্ধ সাবিনাও

সিল্কসিটি নিউজ ডেস্ক :

পাঁচ মাসের ব্যবধানে বাংলাদেশ নারী ফুটবল দল দক্ষিণ এশিয়ার দু’টি টুর্নামেন্ট জিতেছে। গত বছর সেপ্টেম্বরে সাবিনা খাতুনের নেতৃত্বে সিনিয়র সাফ আর সর্বশেষ বৃহস্পতিবার শামসুন্নাহারের অধিনায়কত্বে অ-২০ সাফ। জাতীয় দলের অধিনায়ক সাবিনা খাতুন বেশ মুগ্ধ শামসুন্নাহারের সামগ্রিক পারফরম্যান্সে।

জাতীয় দলের অধিনায়ক সাবিনা তার অনুজ অধিনায়ক সম্পর্কে বলেন,‌ ‘ শামসুন্নাহার আমার দলের একজন খেলোয়াড়। দলের জন্য সে কতটুকু নিবেদিত প্রাণ সেটা আমি ভালোই জানি। তার নেতৃত্ব গুণাবলিও রয়েছে। সেটা এবার দারুণভাবে প্রকাশিত হয়েছে’।

গেল সেপ্টেম্বরে সাফে সাবিনা খাতুন টুর্নামেন্টের সর্বোচ্চ গোলাদতা ও সেরা খেলোয়াড় হয়েছিলেন। পাঁচ মাস সাবিনার মতোই শামসুন্নাহারের কৃতিত্ব। এ বিষয়ে সাবিনা বলেন,‌ ‘ অধিনায়ক নিজে ভালো পারফরম্যান্স করলে অন্য খেলোয়াড়রা উদ্বুদ্ধ হয়। শামসুন্নাহার এই টুর্নামেন্টে সেটিই করে দেখিয়েছে। ‘

সব কিছু ছাপিয়ে শিরোপা জয়ই বড় বিষয় হিসেবে দেখছেন সাবিনা,‌ ‘ বাংলাদেশ দল চ্যাম্পিয়ন হয়েছে তাই শামসুন্নাহারকে কৃতিত্বগুলো আলোচনা হচ্ছে। দিন শেষে শিরোপাটাই বড় বিষয়। ও জুনিয়র পর্যায়ে আরো দুইবার অধিনায়ক ছিল। সেই দুই বার জিততে পারেনি। এবার জেতায় ও অনেক তৃপ্ত’।

সিনিয়র সাফের পরই অ-২০ টুর্নামেন্ট। বাংলাদেশ নারী দল হোটেলে না থাকায় বাফুফে ভবনে সিনিয়র, জুনিয়র সবাই এক সঙ্গেই থাকে। সাবিনা টুর্নামেন্ট চলাকালে সবসময় পরামর্শ দিয়েছেন শামসুন্নাহারকে। বলেন,‌ ‘সিনিয়র হিসেবে প্রয়োজনীয় জায়গায় তাকে আমি গাইড করেছি। সে দারুণভাবে সামলেছে দলকে। নিজের খেলা যেমন খেলেছে, তেমনি দলের সব বিষয়ও দেখেছে’।

বাংলাদেশ দলের কোচ গোলাম রব্বানী ছোটন অ-১৫ এবং ২০ দলের মাধ্যমে ভবিষ্যত প্রজন্ম তৈরির কথা বলেছেন সাম্প্রতিক সময়ে। এই দুই দলের মধ্যে নিজেদের ছায়া খুঁজে পাচ্ছেন সাবিনা,‌’ সিনিয়র সাফের পর জুনিয়র দুই সাফ অনুষ্ঠিত হলো। দুই দলেই যথেষ্ট প্রতিভাবান খেলোয়াড় রয়েছে। তারা আমাদের আগামীর ভবিষ্যত’।