শামসুজ্জামানকে মুক্তিসহ ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে একসারিতে সাংবাদিকরা

রাবি প্রতিনিধি:

দৈনিক প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসের মুক্তির দাবি এবং ওই পত্রিকার সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে দায়ের করা মামলার প্রতিবাদে মানববন্ধন করেছেন রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) কর্মরত সাংবাদিকবৃন্দ।

একইসঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানিয়েছেন তারা। বৃহস্পতিবার (৩০ মার্চ) দুপুর একটায় বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এই কর্মসূচির আয়োজন করা হয়। মানববন্ধন কর্মসূচিতে বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি তৌসিফ কাইয়ুম বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের ৮৫ভাগ মামলা করেছে সরকার দলীয় নেতাকর্মীরা। আর মামলার অধিকাংশই হয়েছে সাংবাদিকদের বিরুদ্ধে। প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে ভোরে সাদা পোশাকে তুলে নেওয়া হয়েছে। যা স্বাধীন দেশে সম্ভব না। তিনি আরও বলেন, গতকাল রাতে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। সাংবাদিকদের কলম নিয়ন্ত্রণের জন্য সাংবাদিকদের হয়রানি চলছে।

ডিজিটাল নিরাপত্তা আইনের নামে এই কালাকানুন বাতিল চাই। পাশাপাশি সাংবাদিকদের হেনস্তার জন্য যেসব নিবর্তনমূলক আইন রয়েছে, এগুলোর বাতিল চাই আমরা। বিশ্ববিদ্যালয় রিপোটার্স ইউনিটির সাধারণ সম্পাদক আসিফ আহমেদ দিগন্ত বলেন, আমরা বর্তমান এমন একটা সময়ে এসে দাঁড়িয়েছি যখন একটা স্বাধীন দেশে মধ্য রাতে একজন সাংবাদিককে তুলে নেয়া হচ্ছে। তুলে নেবার পর আবার কেউ বলতেই পারছে না কোথায় নিয়ে যাওয়া হয়েছে। দেশের চতুর্থ স্তম্ভ বলা হয় গণমাধ্যমকে। সেই স্তম্ভ আজ ভেঙ্গে দেবার চেষ্টা করা হচ্ছে।

অনতিবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে এবং প্রথম আলোর প্রতিবেদক শামসুজ্জামান শামসকে মুক্তি দিতে হবে। মানববন্ধন কর্মসূচিতে সঞ্চালনা করেন রাবি সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুস সবুর লোটাস। এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন রাবি রিপোটার্স ইউনিটির সভাপতি শাহিনুর ইসালাম খালিদ, প্রেস ক্লাবের সভাপতি কামরুল হাসান অভি, সাধারণ সম্পাদক শাহজালাল ইসলাম তুহিন। কর্মসূচিতে বিশ^বিদ্যালয়ে কর্মরত অর্ধশতাধিক সাংবাদিক এবং বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।