বুধবার , ২৬ জুন ২০২৪ | ১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

শহীদ কামারুজ্জামানের ১০১তম জন্মবার্ষিকী আজ

Paris
জুন ২৬, ২০২৪ ৯:৩০ পূর্বাহ্ণ

 

নিজস্ব প্রতিবেদক

জাতীয় নেতা শহীদ এএইচএম কামারুজ্জামানের ১০১তম জন্মবার্ষিকী আজ বুধবার। ১৯২৩ সালে ২৬ জুন তিনি বৃহত্তর রাজশাহী জেলার নাটোর মহকুমার বাগাতিপাড়া থানার মালঞ্চী রেলস্টেশন সংলগ্ন নূরপুর গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ও একান্ত আস্থাভাজন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরে বাংলাদেশের রাজনীতিতে যে কজন ক্ষণজন্মা মানুষ স্বীয় প্রতিভা ও কর্মগুণে খ্যাতি অর্জন করেছেন তাদের মধ্যে জাতীয় নেতা শহীদ এএইচএম কামারুজ্জামান একজন স্মরণীয় ব্যক্তিত্ব।

১৯৫৬ সালে কামারুজ্জামান আওয়ামী লীগে যোগ দেন। ১৯৫৭ সালে রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। বঙ্গবন্ধুর নির্দেশে ১৯৬২ ও ১৯৬৬ সালে তিনি দুবার মৌলিক গণতন্ত্র ব্যবস্থায় জাতীয় পরিষদের সদস্য পদে নির্বাচনে অংশ নিয়ে নির্বাচিত হন। নবগঠিত মুজিবনগর সরকারে কামারুজ্জামানকে স্বরাষ্ট্র, কৃষি এবং ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করে ঘাতকরা। ওই সময় জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এএইচএম কামারুজ্জামান এবং ক্যাপ্টেন মনসুর আলীকে গ্রেপ্তার ও কারাবন্দি করা হয়। ১৯৭৫ সালের ৩ নভেম্বর কারাগারের অভ্যন্তরে এএইচএম কামারুজ্জামানসহ আরও জাতীয় তিন নেতাকে হত্যা করা হয়।

শহীদ কামারুজ্জামানের বড় পুত্র এএইচএম খায়রুজ্জামান লিটন বর্তমানে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র।

সর্বশেষ - রাজনীতি