২৫ শর্তে বিএনপিকে সমাবেশের অনুমতি

সিল্কসিটি নিউজ ডেস্ক :

আগামী ১২ জুলাই (বুধবার) রাজধানীতে বড় ধরনের সমাবেশ করতে চায় জাতীয়তাবাদী দল (বিএনপি)। সমাবেশ থেকে যুগপৎ আন্দোলনের এক দফার ঘোষণা আসার কথা রয়েছে। তবে ডিএমপিতে চিঠি দিয়ে এবং সাক্ষাৎ করেও এখনও সমাবেশের আনুষ্ঠানিক অনুমতি পায়নি বিএনপি।

যদিও বুধবার রাজধানীর নয়াপল্টনে সমাবেশের জোর প্রস্তুতি চালাচ্ছে দলটি।

এব্যাপারে ঢাকা মেট্রোপলিটন (ডিএমপি) পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, পর্যালোচনা চলছে, আজ রাতে অথবা আগামীকাল সকালের মধ্যে শর্তসাপেক্ষে বিএনপিকে সমাবেশ করার অনুমতি দেওয়া হবে।

মঙ্গলবার (১১ জুলাই) বিকেলে এ ব্যাপারে যোগাযোগ করা হলে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, বিএনপিকে এখনো সমাবেশের অনুমতি দেওয়া হয়নি। তবে অনুমতি দেওয়ার প্রক্রিয়া চলছে। আজকে অনুমতি দেওয়া হতে পারে।

তিনি বলেন, অনুমতি দিলেও শর্ত থাকবেই। ২০ থেকে ২৫টি শর্তসাপেক্ষে বিএনপিকে সমাবেশ করার অনুমতি দেওয়া হবে।

এব্যাপারে জানতে যোগাযোগ করা হলে ডিএমপি’র মতিঝিল বিভাগের উপ-কমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম খান বলেন, বিএনপি তাদের দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করতে চায়। তারা আবেদন করেছে, সেটির অনুলিপি ডিএমপি কমিশনার কার্যালয় থেকে পেয়েছি। সেটি পর্যালোচনা করা হচ্ছে।

তিনি বলেন, একই দিন বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে আওয়ামী লীগেরও সমাবেশ রয়েছে। সব মিলিয়ে বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে। আজ অথবা আগামীকাল সকালের মধ্যে এব্যাপারে সিদ্ধান্ত জানাবে ডিএমপি সদর দপ্তর।

এর আগে গত বছরের ১০ ডিসেম্বর ২৬ শর্তে রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনালের কাছে গোলাপবাগ মাঠে বিএনপিকে গণসমাবেশের অনুমতি দিয়েছিল ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

ওই সময় দুপুর ১২টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত শর্ত মেনেই বিএনপি সমাবেশ করেছিল। এরও আগে সোহরাওয়ার্দী উদ্যানেও একই শর্ত দিয়েছিল ডিএমপি।