বৃহস্পতিবার , ১০ ফেব্রুয়ারি ২০২২ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

শনির উপগ্রহে যাবে হেলিকপ্টার

Paris
ফেব্রুয়ারি ১০, ২০২২ ১২:৩৪ অপরাহ্ণ

২০২১ সালের ১৯ এপ্রিল মঙ্গল গ্রহের আকাশে উড়েছিল হেলিকপ্টার ‘ইনজেনুইটি’। মহাকাশযাত্রার ইতিহাসের এক বড় মাইলফলক; কারণ সেটি ছিল পৃথিবী থেকে নিয়ন্ত্রণ করে ভিনগ্রহে প্রথম কোনো উড়ন্ত যান পরিচালনা। সফলভাবে উড্ডয়ন ও অবতরণ করেছিল ইনজেনুইটি। এবার মঙ্গলের অনেক দূরে শনি গ্রহের দিকে নজর দিচ্ছেন পৃথিবীর বিজ্ঞানীরা।

শনির বৃহত্তম উপগ্রহ টাইটানের উদ্দেশে হেলিকপ্টার পাঠাতে চান বিজ্ঞানীরা। এর নাম দেওয়া হয়েছে ‘ড্রাগনফ্লাই’। এ শতকের ত্রিশের দশকের মাঝামাঝি বিজ্ঞানীরা সেই হেলিকপ্টার পাঠাতে চান বলয়ে ঘেরা রহস্যময় শনিতে। পৃথিবী থেকে সরাসরি গ্রহটির উদ্দেশে প্রথম কোনো অভিযান হবে এটি। বিজ্ঞানীরা বলছেন, মূলত আরো বড় পরিসরে কোনো অভিযানের আগে টাইটানের উদ্দেশে অভিযানটি চালানো হবে।

পৃথিবী থেকে মহাকাশে যেকোনো যান পাঠাতে গেলে অনেক বিষয় সামনে রেখে কাজ করতে হয়। বায়ুমণ্ডলের উচ্চ তাপ, চাপ ও অভিকর্ষ-মহাকর্ষ বলের প্রভাব সেখানে বড় প্রভাবক হয়ে দাঁড়ায়। শনির উদ্দেশে পাঠানো হেলিকপ্টার মিশনও স্বাভাবিকভাবে অনেক কিছু মোকাবেলা করে উড্ডয়ন করবে। এটির নির্মাণও হবে বিশেষভাবে।

বিজ্ঞানীরা মঙ্গলের পর যান পাঠাতে চেয়েছিলেন সৌরজগতের সবচেয়ে উত্তপ্ত গ্রহ শুক্রে। কিন্তু যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার প্ল্যানেটরি সায়েন্স ইনস্টিটিউটের বিজ্ঞানী ড. এলডার নো ডোবরিয়া বলেন, শুক্র গ্রহে অবতরণের জন্য প্রযুক্তি এ মুহূর্তে বেশ কঠিন।

 

সূত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - তথ্যপ্রযুক্তি