শনিবার কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ৮০তম জন্মোৎসব

নিজস্ব প্রতিবেদক:
আগামীকাল শনিবার যশস্বী কথাসাহিত্যিক, বাংলা সাহিত্যে ‘ছোটগল্পের বরপুত্র’ হিসেবে পরিচিত লেখক হাসান আজিজুল হকের ৮০তম জন্মদিন। এ উপলক্ষে রাজশাহীর সর্বস্তরের নাগরিকদের পক্ষ থেকে তাঁকে সংবর্ধনা দেওয়া হবে। এদিন বিকেল ৪টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কাজী নজরুল ইসলাম মিলনায়তনে রাজশাহীবাসীর পক্ষ থেকে তাঁকে এই সংবর্ধনা প্রদান করা হবে। এ লক্ষ্যে গঠিত উদ্যাপন পরিষদের পক্ষ থেকে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

রাবির কাজী নজরুল ইসলাম মিলনায়তনকে সাজানো হয়েছে বর্ণাঢ্য করে । শনিবার বিকেল ৪টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষকবৃন্দ, শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন সংগঠনের নেতাকর্মী আর রাজশাহী সিটি মেয়র, সংসদ সদস্যসহ শহরের গুণি ব্যক্তিবর্গ এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা জড়ো হবেন তাঁদের প্রিয় কথাসাহিত্যিককে জন্মদিনের শুভেচ্ছা জানাতে। শহরের রাজশাহী কলেজ, নিউ ডিগ্রি কলেজ, বরেন্দ্র কলেজ ও শাহমখদুম কলেজের শিক্ষার্থীরাও এই অনুষ্ঠানে উপস্থিত থাকবে। অনুষ্ঠানটি সকলের জন্য উন্মুক্ত থাকবে।

জন্মোৎসবের অনুষ্ঠানমালায় ঠাঁই পেয়েছে হাসান আজিজুল হককে বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা প্রদান, জন্মদিনের শুভেচ্ছাবক্তব্য প্রদান, সংবর্ধনা স্মারক প্রদান, সঙ্গীত পরিবেশন ও নানা ধরনের বাদ্যযন্ত্র বাদনের নানা পর্বের মাধ্যমে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। আকর্ষণ হিসেবে থাকবে হাসান আজিজুল হকের কন্যা সুলতানা শরমিন জাহান তোতনের রবীন্দ্রসঙ্গীত পরিবেশন ও দৌহিত্র অনির্বাণ হাসান অনিন্দ্যের পিয়ানো বাদন। এ ছাড়া বরেণ্য এই কথাসাহিত্যিকের বর্ণাঢ্য জীবন ও কর্মকে উপজীব্য করে আহসান কবীর লিটন নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘গল্পলোকের চিত্রকর’ প্রদর্শিত হবে।

অনুষ্ঠানমালার অংশ হিসেবে কাজী নজরুল ইসলাম মিলনায়তনের সামনে শনিবার সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত হাসান আজিজুল হকের প্রায় সকল গ্রন্থের প্রদর্শনী ও বিক্রয়ের পাশাপাশি অন্যান্য বইও বিক্রয় করা হবে। এতে সহযোগিতা করেছে রাজশাহীর সোনাদীঘি মোড়ে অবস্থিত বইঘর বিদ্যাসাগর।

প্রসঙ্গত, উপমহাদেশের অন্যতম প্রধান কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ৮০ বছর পূর্তিকে স্মরণীয় করে রাখতে সম্প্রতি রাজশাহীর বিভিন্ন স্তরের নাগরিকদের সমন্বয়ে ‘কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ৮০তম জন্মোৎসব উদ্যাপন পরিষদ, রাজশাহী’ নামে একটি কমিটি গঠিত হয়।

কবিকুঞ্জের সভাপতি অধ্যাপক রুহুল আমিন প্রামাণিককে আহ্বায়ক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএসের সাবেক পরিচালক অধ্যাপক ড. স্বরোচিষ সরকারকে যুগ্ম আহ্বায়ক এবং কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক চলচ্চিত্র নির্মাতা ড. সাজ্জাদ বকুলকে সদস্য-সচিব করে এই কমিটি গঠিত হয়।
কমিটিতে রাজশাহীর সিটি মেয়র, সদর আসনের সাংসদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক কয়েকজন উপাচার্য, ভাষাসৈনিক, শিক্ষাবিদ, মুক্তিযোদ্ধা ও সঙ্গীতজ্ঞসহ ৪১ জন উপদেষ্টা এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ রাজশাহী শহর ও বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল বহু সামাজিক-সাংস্কৃতিক-পেশাজীবী সংগঠনের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গসহ ১৩৭ জন সদস্য রয়েছেন।

স/শা