শচীনের জন্মদিনে অভিনব কায়দায় শেবাগের শুভেচ্ছা

স্পোর্টস ডেস্ক :

সাবেক ইংলিশ কোচ অ্যান্ডি ফ্লাওয়ারের মতে, ‘বিশ্বে দু’ধরনের ব্যাটার হয়। এক, শচীন টেন্ডুলকার। দুই, বাকি সবাই।’ ব্যাট-বলের এই খেলাটির ইতিহাস লিখতে বসলে শচীনের নামটা যে ওপরের সারিতে রাখতেই হবে। ভারতীয় এই ব্যাটিং জিনিয়াস ক্যারিয়ারজুড়ে সর্বোচ্চ ফিফটির বিশ্বরেকর্ড গড়েছিলেন। এবার জীবনের ইনিংসেও পঞ্চাশ হাঁকালেন শচীন রমেশ টেন্ডুলকার। তার সঙ্গে ভারত জাতীয় দলে বীরেন্দর শেবাগের জুটি বেশ পরিচিত। তবে দুজনের বিপরীতধর্মী চরিত্রের কথা শচীনের জন্মদিনে প্রকাশ করলেন শেবাগ, জানালেন অভিনব শুভেচ্ছাও।

আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘদিন জাতীয় দলের সতীর্থ ছিলেন শচীন ও শেবাগ। দুজন দুই প্রান্ত থেকে বোলারদের আক্রমণ করতেন। যা ছিল ভারতীয় দলের অন্যতম সফল একটি জুটি। কিন্তু এই জুটির বৈশিষ্ট্য ছিল শেবাগ নিজের ছন্দে থাকতেন এবং শচীন সবসময় চাইতেন যে শেবাগ তার কথা শুনুক। যদিও শেবাগ সবসময় উল্টো কাজটাই করতেন। সে কারণেই কিনা উল্টো হয়ে শচীনের জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন শেবাগ।

কিংবদন্তি ক্রিকেটার শচীন আজ (২৪ এপ্রিল) পা দিলেন ৫০ তম জন্মদিনে। সে উপলক্ষে নিজের টুইটার অ্যাকাউন্টে একটি ভিডিও দিয়েছেন সাবেক ডান-হাতি ওপেনার শেবাগ। ওই ভিডিওতে তাকে পা ওপরে আর মাথা নিচের দিকে দিয়ে ‘শীর্ষাসন’ ব্যায়াম করতে দেখা যায়। এরপর শচীনের উদ্দেশে শেবাগ বলতে থাকেন, ‘পাজি (টেন্ডুলকার), মাঠে সব সময়ে আপনার কথা উপেক্ষা করে আমি উল্টো কাজ করেছি। আজও সেটাই করছি।’

এরপর ওই টুইটে শেবাগ লিখেছেন, ‘আপনি মাঠে যা বলেছেন সবসময় তার বিপরীত কাজ করেছি, তাই আজ আপনার আইকনিক ৫০তম জন্মদিনে, আমি আপনাকে শীর্ষাসনের মাধ্যমে শুভেচ্ছা জানাতে চাই। দিনটি অনেক অনেক বার ফিরে আসুক। আপনি হাজার হাজার বছর বাঁচুন, আর বছরের প্রত্যেকটা দিন হোক কোটির সমান।’

১৯৭৩ সালের এই দিনে জন্মগ্রহণ করা শচীন প্রায় অর্ধেক জীবনই আন্তর্জাতিক ক্রিকেটে কাটিয়েছেন। এখনও যুক্ত রয়েছেন ক্রিকেটের সঙ্গে। বর্তমানেও আইপিএলের ফ্র্যাঞ্চাইজি দল মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে তিনি যুক্ত রয়েছেন। অন্যদিকে, আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার পর শেবাগ নাম লিখিয়েছেন ক্রিকেট বিশ্লেষক ও ধারাভাষ্যকারের খাতায়।