লোকসানের বোঝা মাথায় নিয়ে নর্থ বেঙ্গল সুগার মিলের আখ মাড়াই শুরু

লালপুর (নাটোর) প্রতিনিধি:

৬৫ কোটি টাকা লোকসানের বোঝা মাথায় নিয়ে মাত্র ৯০ কর্ম দিবসের লক্ষ্যমাত্রায় নর্থ বেঙ্গল সুগার মিলের ৯০তম আখ মাড়াই মৌসুম ২০২২-২০২৩ উদ্বোধন করা হয়েছে । শুক্রবার(২৫ নভেম্বর) দুপুরে নবেসুমির কেইন কেরিয়ারে আখ নিক্ষেপের মাধ্যমে মাড়াই মৌসুমের উদ্বোধন করেন শিল্প মন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি।

এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন  শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, (বড়াই গ্রাম -গুরুদাসপুর)নাটোর -৪ আসনের সাংসদ ও নাটোর জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস নাটোর-১ আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল, শিল্প মন্ত্রনালয়ের সচিব জাকিয়া সুলতানা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান (গ্রেড-১) মো. আরিফুর রহমান অপু।

চিনিকল সূত্রে জানা যায়, চলতি মৌসুমে ১ লাখ ৪০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৯ হাজার ৮০০ মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরণের হার ধরা হয়েছে শতকরা ৭ ভাগ। মিল এলাকায় আখ চাষের পরিমাণ প্রায় ১৮ হাজার ১০০ একর। এরমধ্যে মিলের নিজস্ব জমি রয়েছে ৫৭৫ একর।

উত্তর বঙ্গ চিনিকল আখ চাষি সমিতির সভাপতি ইব্রাহিম খলিল বলেন কর্তৃপক্ষের অদূরদর্শিতার কারণে মিলটি বন্ধের উপক্রম হয়েছে। চলতি মৌসুমে আবহাওয়া অনূকুলে থাকলেও প্রায় মাস খানেক দেড়িতে মাড়াই শুরু করায় রবিশস্য আবাদের জন্য জমি তৈরী করতে চাষীরা অবাধে পাওয়ার ক্রাশারে আখ সরবরাহ করতে বাধ্য হয়েছেন। রেকর্ড পরিমাণ আখ ক্রাশারে সরবরাহ করার কারণে মিলটিকে এবছরও লোকসানের হিসাব গুনতে হবে।

মিলের ব্যবস্থাপনা পরিচালক আনিসুল আজম বলেন, বিগত বছরগুলোতে ব্যাপক লোকসান থাকলেও চলতি রোপন মৌসুমে চাষিদের উৎসাহিত করে রেকর্ড পরিমাণ জমিতে আখ রোপনের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। তিনি আরো জানান মিলের নিজস্ব ফার্মগুলো দীর্ঘদিন লোকসান দিলেও এখন লাভের মুখ দেখতে শুরু করেছে। এবছর কারখানায় বিভিন্ন যন্ত্রাংশ মেরামত কাজে সাশ্রয় করা হয়েছে ২০ লক্ষ্য টাকা। মিল এলাকার প্রায় ১৮ হাজার আখচাষি ৭টি সাবজোনের মাধ্যমে ৩২টি কেন্দ্রে এবং মিলগেটে আখ সরবরাহ করেন। গত মৌসুমে কৃষকদের আখ ক্রয়ের অর্থ শিওরক্যাশের মাধ্যমে পরিশোধ করা হলেও এবছর ডাচবাংলা এজেন্ট ব্যাংকিং এর মাধ্যমে আখের মূল্য পরিশোধ করা হবে।

এস/আই