লোকসানের বোঝা নিয়ে জয়পুরহাট চিনিকলের আখ মাড়াই শুরু

শফিকুল ইসলাম, জয়পুরহাটঃ
প্রায় দেড়’শ কোটি টাকা পুঞ্জিভুত লোকসানের বোঝা মাথায় নিয়ে দেশের বৃহত্তম চিনিকল জয়পুরহাট সুগার মিলস্ লিমিটেডের আখ মাড়াই শুরু হয়েছে। সোমবার দুপুরে মিল চত্বরে আলোচনা সভা ও দোয়া মাহফিলের মাধ্যমে চলতি ২০১৬-২০১৭ মৌসুমের ৫৪তম আখ মাড়াই শুরু করা হয়।

 

জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সামছুল আলম দুদু ক্যান কেরিয়ারে (আখের ডোঙ্গায়) আখ নিক্ষেপের মধ্য দিয়ে এবারের আখ মাড়াই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

 

জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা কামালের সভাপতিতে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি বক্তব্য রাখেন, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চীফ পারসোনেল আবুল রফিক, সদর উপজেলা চেয়ারম্যান ফজলুর রহমান, চিনিকলের শ্রমিকা-কর্মচারী ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি আলী আখতার, আখচাষী রেজাউল ইসলাম, খোরশেদ আলম।

 

এ সময় চিনিকলের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন ব্যাংকের শাখা ব্যবস্থাপক, সাংবাদিক ও আখচাষীরা উপস্থিত ছিলেন।
মিল কর্তৃপক্ষ জানায়, সব কিছু ঠিক থাকলে একমাস মিল চালু রেখে ৭০ হাজার টন আখ মাড়াই করে ৪ হাজার ৫শ’টন চিনি উৎপাদন করা হবে।
জয়পুরহাট সুগার মিলস্ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোস্তফা কামাল জানান, ‘চলতি ২০১৬-২০১৭ ইং আখ মাড়াই মৌসুমে ৭০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৫হাজার মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আখ থেকে চিনি আহরণের হার (রিকোভারি) ধরা হয়েছে ৭ দশমিক ৫০। মাড়াইয়ের জন্য বর্তমানে চিনিকল নিয়ন্ত্রণাধীন এলাকায় ৭হাজার ১শ’ একর জমিতে আখ দন্ডায়মান রয়েছে। ‘

স/অ