লেবানন থেকে ফিরছেন আরও ৪১৩ বাংলাদেশি

লেবানন থেকে দেশের উদ্দেশে রওনা দিয়েছেন আরও ৪১৩ বাংলাদেশি। সোমবার (২৪ আগস্ট) স্থানীয় সময় বিকেলে তাদেরকে নিয়ে বৈরুতের রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট। মঙ্গলবার ফ্লাইটটি দেশে পৌঁছার কথা রয়েছে।

এ সময় বৈরুতের বিমানবন্দরে দূতাবাসের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। বিশেষ বিমানে ফিরতে পেরে আটকেপড়া প্রবাসীরা বাংলাদেশ সরকার ও দূতাবাসকে ধন্যবাদ জানান।

এর আগে বাংলাদেশ বিমানের আরও ২টি বিশেষ ফ্লাইটে দেশটিতে আটকেপড়া কাগজপত্রবিহীন আরও ৮১৬ জন প্রবাসী দেশে ফেরেন।

labanon

বাংলাদেশ দূতাবাসের শ্রম সচিব আব্দুল্লাহ আল মামুন জানান, দীর্ঘ বিরতির পর বিমান চলাচল শুরু হলে গত ২ আগস্ট থেকে কাতার এয়ারলাইন্সসহ বাংলাদেশ বিমানের ৩টি বিশেষ ফ্লাইটে এখন পর্যন্ত ৩ হাজার বাংলাদেশিকে দূতাবাস দেশে ফেরত পাঠিয়েছে। গত সেপ্টেম্বর মাসে বাংলাদেশ দূতাবাসের বিশেষ কর্মসূচির আওতায় স্বেচ্ছায় নিবন্ধনকৃত কাগজপত্র বিহীন ৭ হাজার ৭৪৫ জন বাংলাদেশি নাম নিবন্ধন করলেও এখনও যারা বাকি রয়েছেন, তাদের সকলকে পর্যায়ক্রমে বাংলাদেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। তাছাড়া আরও বিশেষ বিমানের ব্যবস্থা করতে বাংলাদেশ সরকার ও বিমান সংস্থার সঙ্গে আলোচনা চলছে বলে জানায় দূতাবাস।

এর আগে রোববার দূতাবাস প্রাঙ্গণে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে ৪১৩ জন যাত্রীর হাতে জরিমানার অর্থ ফেরতসহ এয়ার টিকেট তুলে দেয় দূতাবাস।

jagonews24

করোনা পরিস্থিতির কারণে বিমান চলাচল বন্ধ থাকায় দীর্ঘদিন যাবত নিবন্ধিত বাংলাদেশিরা বাংলাদেশে ফিরতে পারছিল না। বৈরুতের বাংলাদেশ দূতাবাসে জুলাই মাসে নবনিযুক্ত রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান যোগদানের পরই বাংলাদেশ সরকার ও বিমান সংস্থার সঙ্গে আলোচনার ফলস্বরূপ বাংলাদেশ সরকার আটকেপড়া বাংলাদেশিদের নিজ দেশে ফিরিয়ে নেয়ার কার্যক্রম শুরু করে।

দেশটিতে অর্থনৈতিক মন্দা, ডলার সংকটসহ খাদ্যদ্রব্যের কয়েকগুন মূল্যবৃদ্ধির কারণে দীর্ঘ সময় ধরে বাংলাদেশিরা মানবেতর জীবনযাপন করছেন।