লেবাননে ঈদের দিনেও ছুটিবঞ্চিত অনেক প্রবাসী বাংলাদেশি

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। কিন্তু প্রবাসীদের ঈদ মানে প্রিয়জনদের কাছে পাওয়ার আকুতি, শত কষ্ট নিয়ে বলা, ‘হ্যাঁ, আমি বেশ ভাল আছি।‘

সৌদি আরবেরর সঙ্গে মিল রেখে এবার লেবাননে গত শনিবার ঈদুল আজহা পালন করা হয়। ঈদ উপলক্ষে সরকারী ছুটি ঘোষনা করা হয় চারদিন। এ ছুটিতে বেশিরভাগ প্রবাসী বাংলাদেশি ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে পারলেও পেট্রোলপাম্পে কর্মরত বাংলাদেশিরা এ আনন্দ থেকে বঞ্চিত হয়েছেন।

ছুটি না পাওয়ায় তাদের ঈদের দিনও কর্মব্যস্ততায় কেটেছে তাদের। ঈদের নামাজ আদায় করতে না পারার আক্ষেপ নিয়ে কাজের অবসরে ভিডিও কলের মাধ্যমে পরিবার-পরিজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেওয়ার চেষ্টা করেন তারা।

লেবাননে প্রায় ৩৫টি ফুয়েল কোম্পানির পেট্রোলপাম্পে কর্মরত আছেন দুই শতাধিক প্রবাসী বাংলাদেশি। জরুরি পরিসেবার অংশ হিসেবে দেশটির সব পেট্রোলপাম্প ২৪ ঘণ্টাই খোলা থাকে। সরকারী ছুটিসহ যে কোনো উৎসবের ছুটি থেকে বঞ্চিত থাকে এখানকার কর্মচারীরা।

বৈরুতের এমন একটি পেট্রোলপাম্পে কাজ করেন ছয় বাংলাদেশি। ঈদের ছুটিতেও তাদের কর্মব্যস্ত সময় পার করতে দেখা যায়।

jagonews24

পেট্রোলপাম্পটির সুভারভাইজার আনোয়ার বলেন, পেট্রোলপাম্পে কাজ করি বলে আমরা ঈদের ছুটি পাই না। অন্য বাংলাদেশিদের ঈদের ছুটিতে ঘুরতে দেখলে আমাদের কষ্ট লাগে। আমাদেরও ঘুরতে ইচ্ছা করে।

তিনি বলেন, পরিবারের সুখের জন্য আমরা প্রবাসে কষ্ট করছি। কাজের ফাঁকে ভিডিও কলে পরিবারের সঙ্গে কথা বলেছি। তারা খুব আনন্দে ঈদ করছে। তাদের একটুখানি আনন্দই আমাদের প্রবাস জীবনের প্রশান্তি।

অন্য প্রবাসী বাংলাদেশিরা বলেন, জীবনের অনেকগুলো ঈদ প্রবাসে কাটিয়েছি। প্রতিবারই মনে করি, দেশে গিয়ে পরিবারের সঙ্গে ঈদ করবো। কিন্তু পর্যাপ্ত টাকার অভাবে যেতে পারি না। আগে ভালো আয় করছি, ঈদে পরিবারের চাহিদামতো টাকা পাঠাতে পেরেছি।

‘বর্তমানে লেবাননের অর্থনৈতিক অবস্থা ভালো না, আয়-রোজগার আগের মতো নেই। তাই আগের মতো টাকা পাঠাতে পারছি না। তারপরও আলহামদুলিল্লাহ, আগের থেকে এবার পরিবারে একটু বেশি টাকা দিতে পেরেছি, তাদের ঈদও এবার ভালো কেটেছে।

এভাবেই পরিবারের একটুখানি সুখশান্তির জন্য প্রবাসে বুকে চাপা কষ্ট লুকিয়ে ঈদ পালন করে আসছেন এ সব রেমিট্যান্স যোদ্ধারা।

 

সুত্রঃ জাগো নিউজ