শনিবার , ২০ আগস্ট ২০২২ | ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

লুট হওয়া সাতটি প্রাচীন শিল্পকর্ম ফিরে পেল ভারত

Paris
আগস্ট ২০, ২০২২ ১০:১১ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

বহু প্রাচীন সাতটি শিল্পকর্ম, যেগুলো ব্রিটিশ আমলে লুট হয়েছিল। শুক্রবার গ্লাসগোতে আয়োজিত একটি অনুষ্ঠানে ব্রিটেনের জাদুঘরের শোভা বৃদ্ধি করা সেই সাতটি শিল্পকর্ম ভারতের প্রতিনিধিদের হাতে তুলে দেওয়া হয়।

ওই শিল্পকর্মগুলোর মধ্যে রয়েছে— ইন্দো-পারসিক তলোয়ার এবং একটি বহুমূল্য পাথর। এর মধ্যে তলোয়ারটি চতুর্দশ শতকের বলে মনে করা হয়। আর পাথরটি বর্তমান কানপুরের একটি মন্দির থেকে চুরি হয়ে গিয়েছিল বলে দাবি।

শিল্পকর্ম হস্তান্তর নিয়ে গত ১৮ মাস ধরে কথাবার্তা চলছিল ভারত ও ব্রিটেনের মধ্যে। শুক্রবার তা সম্পন্ন হল।

জানা গেছে, হস্তান্তর হওয়া ওই সাতটি জিনিসের মধ্যে ছ’টি উনিশ শতকের ভারতের বিভিন্ন মন্দির থেকে চুরি হয়ে গিয়েছিল। বাকি একটি জিনিস চুরির পর তা আবার বেআইনিভাবে বিক্রিও করা হয়েছিল। এই শিল্পকর্মগুলো এত দিন স্কটল্যান্ডের জাদুঘরে রাখা ছিল।

‘গ্লাসগো লাইফ’ নামে একটি দাতব্য সংস্থার উদ্যোগে ভারত ফিরে পেল সেগুলো। সংস্থার প্রধান ডানকান ডরনান বলেন, “অন্য দেশ থেকে চুরি করে শিল্পকর্ম সংশ্লিষ্ট দেশে ফিরিয়ে দেওয়ার কাজ ১৯৯৮ সাল থেকে করছে গ্লাসগো লাইফ।”

চলতি বছরে নাইজেরিয়াকে তাদের দু’টি বেনিন ব্রোঞ্জ ফিরিয়ে দেওয়া হয়েছে। ওই দু’টি বেনিন ব্রোঞ্জ উনিশ শতকে চুরি হয়ে গিয়েছিল নাইজেরিয়া থেকে।

প্রসঙ্গত, গত বছরেও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে দেশটি থেকে চুরি যাওয়া বহু প্রাচীন শিল্পকর্ম ফিরিয়ে দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। প্রাচীন ভারতে বিভিন্ন সময়ে তৈরি মূর্তি, মাটি বা পাথরের পাত্র, এমনকি প্রাচীন লিপি বহু বছর ধরেই চোরাপথে পাচার হয়ে আমেরিকায় গিয়ে পৌঁছেছিল। তেমন ১৫৭টি অমূল্য শিল্পকর্ম আমেরিকার সরকারের পক্ষ থেকে নরেন্দ্র মোদীর হাতে তুলে দেওয়া হয়েছিল। এবার ব্রিটেনও সেই পথেই হাঁটল।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক