লিবিয়ায় হত্যাকাণ্ড : একজনের দায় স্বীকার, কারাগারে দুজন

লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা ও মানবপাচারের ঘটনায় করা মামলায় গ্রেফতার সুজন মিয়া নামে এক মানবপাচারকরী দায় স্বীকার করে জবানবন্দি দিয়েছেন। অপরদিকে দুই মানবপাচারকারীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। তারা হলেন- আকবর আলী ও নাজমুল হাসান।

সোমবার (৮ জুন) তেজগাঁও থানায় মাবনপাচারের অভিযোগে করা মামলার আসামি আকবর আলী ও নাজমুল হাসানকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম বাকী বিল্লাহ তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

অপরদিকে তেজগাঁও থানায় মানবপাচারের অভিযোগে করা মামলায় রোববার (৭ জুন) ঢাকা মহানগর হাকিম আদালতে ফৌজদারি কার্যবিধি ১৬৪ ধারায় স্বীকারোক্তিমুলক জবানবন্দি প্রদান করেন আসামি সুজন মিয়া। এরপর তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

তেজগাঁও থানার আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক আফসানা আক্তার বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে রোববার (৭ জুন) গোয়েন্দা বিভাগের একাধিক টিম রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে তাদেরকে গ্রেফতার করে। এ সময় তাদের হেফাজত হতে চারটি পাসপোর্ট, দুইটি মোবাইল ফোন ও টাকার হিসাব সংবলিত দুইটি নোট বুক উদ্ধার করে।

উল্লেখ্য, গত ২৮ মে লিবিয়ার সাহারা মরুভূমি অঞ্চলের মিজদা শহরে ২৬ বাংলাদেশিসহ ৩০ জনকে গুলি করে হত্যা করা হয়। এতে আহত হয় আরও ১১ জন।

বাংলাদেশিসহ ওই অভিবাসীদের মিজদা শহরের একটি জায়গায় টাকার জন্য জিম্মি করে রেখেছিল মানবপাচারকারী চক্র। এ নিয়ে ওই চক্রের সঙ্গে মারামারি হয় অভিবাসী শ্রমিকদের। এতে এক মানবপাচারকারী নিহত হয়। এরই প্রতিশোধ হিসেবে সেই মানবপাচারকারীর লোকজন এ হত্যাকাণ্ড ঘটায়।