লা পালমা দ্বীপের আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত: হাজারের বেশি মানুষ ঘর ছাড়া

স্পেনের লা পালমা দ্বীপের আগ্নেয়গিরিতে ৫০ বছরের মধ্যে প্রথমবারের মতো অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে। এরপর দেশটির কর্তৃপক্ষ আশপাশের শহর থেকে হাজার হাজার বাসিন্দাদের সরিয়ে নিয়েছে। গতকাল রবিবার স্থানীয় সময় বিকাল ৩টার দিকে এই অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে।

খবরে বলা হয়েছে, স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের এই লা পালমা দ্বীপের অবস্থান আফ্রিকার উত্তর-পশ্চিম উপকূলে আটলান্টিক মহাসাগরে অবস্থিত। রবিবার বিকালে হঠাৎ করেই আগ্নেয়গিরি থেকে ঝর্ণার মতো লাভা নির্গত হতে থাকে। এ সময় দ্বীপের আকাশে রক্তিম ঘন মেঘের সৃষ্টি হয়।

স্পেনের সেনাবাহিনী জানিয়েছে, তারা আশপাশের পাঁচ থেকে ১০ হাজার বাসিন্দাদের সরিয়ে নিবে। কারণ আগ্নেয়গিরির প্রবাহিত লাভা ও আগুন তাদের ঘরবাড়ি ও খামারের খুব কাছাকাছি চলে এসেছে।

এদিকে এই অগ্ন্যুৎপাতের কারণে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো তার নির্ধারিত নিউইয়র্ক সফর বিলম্বিত করে জাতীয় সামরিক দুর্যোগ মোকাবেলা টিমের সাথে জরুরি মিটিং করেছেন।

প্রসঙ্গত, রবিবার স্থানীয় সময় বিকাল ৩টা ১৫ মিনিটে এই আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত শুরু হয়। এরপর সেখান থেকে লাভা বের হয়ে বাতাসের সাথে মিশে আশপাশের এলাকায় ছড়িয়ে পড়তে থাকে। ক্যানারি দ্বীপপুঞ্জের সবচেয়ে ছোট এই দ্বীপে ৮৫ হাজারের মতো মানুষ বসবাস করেন। এর আগে সেখানকার আগ্নেয়গিরিতে ১৯৭১ সালের অক্টোবরে অগ্ন্যুৎপাত হয়েছিল।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন