লালপুরে মেধাবী শিক্ষার্থীদের মিলনমেলা

লালপুর প্রতিনিধি :

নাটোরের লালপুরে পুসান মেধাবী মুখ মিলনমেলা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৪ এপ্রিল ২০২৩) উপজেলার নর্থ বেঙ্গল সুগার মিলস্ হাই স্কুল মাঠ প্রাঙ্গণে পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্ট’স আসোসিয়েশন অব নাটোর-বাংলাদেশ (PUSAN) আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নাটোর-৪ আসনের সংসদ সদস্য ও নাটোর জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস।

পুসানের সভাপতি জাহিদ হাসানের সভাপতিত্বে প্রধান বক্তা ছিলেন ৫৮ নাটোর-১ (লালপুর বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল। প্রধান আলোচক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য ড. মো. সুলতান-উল- ইসলাম। উদ্বোধন করেন পুসানের প্রধান সমন্বয়ক তানভীর আনোয়ার।

বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাইদুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাছুদুর রহমান, লালপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ইসাহাক আলী, পুসানের প্রধান উপদেষ্টা আব্দুস সোবহান, কল্লোল ফাউন্ডেশনের সভাপতি এডভোকেট কোহেলী কুদ্দুস মুক্তি, নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন, অধ‍‍্যক্ষ বাবুল আকতার, সাইফুল ইসলাম, আরিফুল ইসলাম উজ্জল, শামীম আহমেদ সাগরসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রিত শিক্ষক ও শিক্ষার্থীরা। প্রধান অতিথির বক্তব্যে জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল কুদ্দুস বলেন, আমাদের স্পর্শকাতর এবং অস্তিত্বের জায়গা বঙ্গবন্ধু। আমাদের নাটোরের ছেলে-মেয়েরা দেশের ৯৭টি বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করে। এই লেখাপড়ার ক্ষেত্রে যদি বঙ্গবন্ধু না থাকে, যদি শেখ হাসিনা না থাকে, জাতীয় পতাকা না থাকে, জাতীয় সংগীত না থাকে তবে কীসের লেখাপড়া! প্রধান বক্তা নাটোর-১ আসনের সাংসদ শহিদুল ইসলাম বকুলে বলেন, পুসানের যারা বক্তব্য রেখেছেন তাদের জাতির পিতা বঙ্গবন্ধুকে শ্রদ্ধাভরে স্মরণ করে বক্তব্য রাখা উচিত। আমরা এখানে সমাবেত হয়েছি, আমাদের মতের ভিন্নতা থাকলেও এখানে সবার আগে আমাদের জাতির পিতার ছবি টাঙানো উচিত ছিল। সবাই একসঙ্গে কন্ঠ মিলিয়ে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় পতাকা উত্তোলন করা উচিত ছিল।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শিক্ষা ও সহযোগিতার মাধ্যমে সারাদেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বিনি সূঁতোর মালায় গাঁথা প্লাটফর্ম ‘পুসান’ মেধাবীদের সংগঠিত করে বর্তমানে ২৫ জন শিক্ষার্থীকে মাসিক দুই হাজার টাকা হারে মেধা বৃত্তি প্রদান এবং সৃজনশীল কার্যক্রম পরিচালনা করে আসছে দীর্ঘ সাত বছর ধরে। শিক্ষার্থীরা পড়াশুনার পাশাপাশি সূক্ষ্ম চিন্তাধারা, সমস্যা সমাধানের সক্ষমতা এবং সৃজনশীলতার গুণাবলী অর্জনের মাধ্যমে দেশের কান্ডারী হিসেবে গড়ে উঠবে। অনুষ্ঠানে মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান এবং নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হয়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১৮ হাজার শিক্ষার্থীদের সংগঠন ‘পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্ট’স অ্যাসোসিয়েশন অব নাটোর (পুসান)। অনুষ্ঠানে সমাজ সেবায় অবদানের জন্যে মো. শহিদুল ইসলাম বকুলকে বীর উত্তম খাদেমুল বাশার এওয়ার্ড এবং শেফালী আক্তারকে পুসান গোল্ডেন এওয়ার্ড, স্বাস্থ্য সেবায় অবদানের জন্যে নাটোর ইয়ুথ ব্লাড ডোনার এসোসিয়েশনকে পুসান ডায়মন্ড এওয়ার্ড, শিক্ষায় অবদানের জন্যে সমর চন্দ্র পালকে মহারাণী ভবানী এওয়ার্ড প্রদান করা হয়, চিকিৎসা ও সমাজসেবায় অবদানের জন্যে সাইদুর রহমান এবং সাংবাদিকতায় অবদানের জন্যে ফারাজী আহম্মদ রফিক বাবনকে চলনবিল রত্ন এওয়ার্ড, কৃষিতে অবদানের জন্যে ড. মো. লতিফুল ইসলামকে অধ্যক্ষ এম এ হামিদ এওয়ার্ড প্রদান করা হয়। দিনব্যাপী অনুষ্ঠানে সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা সড়ক প্রদক্ষিণ করে। বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।