লালপুরে পদ্মায় পানিবন্দি পাঁচশ পরিবার, তলিয়ে গিয়েছে ফসলি জমি

লালপুর ( নাটোর )প্রতিনিধি:

লালপুরে পদ্মায় পানি বৃদ্ধিতে প্রায় পাঁচশ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। নদী চরাঞ্চলের প্রায় আটশ একর জমির ফসল পানিতে তলিয়ে গেছে ।

স্থানীয় সূত্রে জানা যায়, গত কয়েকদিন যাবত পদ্মা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বিলমাড়ীয়া ইউনিয়নের নওশারা সুলতানপুর, চাকলা বিনোদপুর, দিয়াড়শংকরপুর, আরাজি বাকনাই, রসুলপুর ও মোহরকয়ার আংশিক এলাকা পানিতে ডুবে গেছে।

এতে প্রায় পাঁচশ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। প্রায় আটশ একর জমির সবজিসহ উঠতি ফসল ডুবে গেছে।

মোহরকয়া গ্রামের রফিকুল ইসলাম জানান , তার ৩ বিঘা জমিতে মুলা , ঝিঙে ও কুমড়া আবাদ তলিয়ে গেছে। দিয়াড়শংকরপুরের মোস্তাফিজুর রহমান জানান তার পুঁই শাক , কুমড়াসহ সাড়ে ৪ বিঘা জমির ফসল ডূবে গেছে। এছাড়াও আমার বাড়ির উঠানে পানি ।

বিলমাড়ীয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের সদস্য আনোয়ার হোসেন জানান , আড়াইশ বাড়ির মধ্যে পানি । এছাড়াও আখ , ধনচে , ধান ডুবে গেছে।

একই ইউনিয়নের ২ নং ওয়ার্ড সদস্য আহাদ আলী বলেন আমার ওয়ার্ডের বাড়িঘর ও ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে। নদীর পানি বৃদ্ধির কারণে প্রায় তিনশ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

বিলমাড়ীয়া ব্লকের দায়িত্বে নিয়োজিত উপ-সহকারী কৃষি কর্মকর্তা শহীদুজ্জামান বলেন , কুমড়া, মুলা সহ বেশকিছু সবজির ক্ষেতের ক্ষতি হচ্ছে। আমরা এসব এলাকার খোঁজ খবর রাখছি ।

বিলমাড়ীয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান মিন্টু বলেন। এ ব্যপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা পানিবন্দি পরিবার ও ফসলি জমির ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। আমার জানামতে প্রায় ৫০০ পরিবার পানি বন্দি হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তার্মকর্তা ( ভারপ্রাপ্ত ) শাম্মী আক্তার জানান, জরুরি ভাবে (১৯ আগষ্ট) উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির মিটিং করেছি। কৃষি বিভাগ ফসলের ক্ষতির তালিকা করে নিয়ম অনুযায়ী প্রনোদনা ব্যবস্থা সহ ত্রান বিষয়ে। আমাদের উর্ধতন কর্মকতাকে জানিয়েছি বরাদ্দ পেলে ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করা হবে।

এস/এ