লালপুরে পদ্মার বাম তীরে সিসি ব্লকে ধস, হুমকির মুখে গ্রামবাসী

আলাউদ্দিন জালাল, লালপুর:

পদ্মার পানি বৃদ্ধির কারণে নাটোরের লালপুর উপজেলায় নদীর বাম তীর রক্ষায় নির্মিত বাঁধের সিসি ব্লক ধসে নদীগর্ভে বিলীন হতে চলেছে।

উপজেলার মধ্যে দিয়ে প্রবাহমান প্রমত্তা পদ্মা নদীতে পানি বৃদ্ধির সাথে সাথে তীব্র ভাঙ্গন না থাকলেও নদীর বাম তীর রক্ষায় নির্মিত সিসি ব্লকের ধসে পড়ছে, ফলে হুমকির মুখে পড়েছে নদী তীরবর্তী নূরুল্লাপুর গ্রামের মানুষ।

আজ সোমবার দুপুরে (১০ সেপ্টেম্বর) সরোজমিনে গিয়ে দেখা যায়, পদ্মায় পানি বাড়তে শুরু করেছে। পানির তোড়ে আজ সকাল পর্যন্ত ওই এলাকায় বাঁধের ৩০০ গজ সিসি ব্লক নদীতে ধসে পড়েছে।

নুরুল্লাপুর গ্রামের আমজাদ হোসেন (৭৫), সামির উদ্দিন (৭০), রেজাউল (৬০), আবুবক্কার (৪৬) আহাদ আলী মালিথা (৭৫) জানান, গত কয়েক বছর আগে নির্মিত এই ব্লক পানি বাড়ার সাথে সাথে ধসে গেছে। দুদিন আগে ধসের পরিমান প্রায় ১০০গজ ছিল, কিন্তু এখনতা প্রায় ৩০০ গজ ছাড়িয়ে গেছে। এটি বিকট আকার ধারন করতে পারে বলেও আশঙ্কা করছে গ্রামবাসি।

স্থানীয় সুত্রে জানা গেছে, প্রতিবছর পদ্মার লালপুর উপজেলার  বেশ কিছু এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হয়। এলাকার প্রভাবশালী একটি মহল এ কাজের সঙ্গে জড়িত। দীর্ঘদিন ধরে বালু মহাল ইজারা না হলেও নদী থেকে বালু ও ভরাট উত্তোলন করে। ভয়ে কেউ মুখ খুলতে সাহস পায় না। নদীর তলদেশ থেকে এভাবে বালু ও ভরাট উত্তোলন নদী ভাঙ্গনের অন্যতম কারণ হিসাবে দেখছে স্থানীয়রা।

স্থানীয় নূরুল্লাপুর গ্রামের বাসিন্দারা নদী ভাঙ্গন রক্ষায় বিশেষ দোয়া প্রার্থনা ও মিলাদ মাহাফিল করেছেন এবং স্থানীয়দের স্বেচ্ছা শ্রমে বাঁশ ও কাশ ফুল দিয়ে ভাঙ্গন রোধের শেষ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তারা এব্যাপারে পানি উন্নায়ন বোর্ড সহ সরকারের উর্ধ তম কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছেন।

পানিউন্নয়ন বোর্ডের নাটোরের নির্বাহী প্রোকৌশলী সুধাংশু কুমার সরকার জানান, নুরুল্লাপুর পয়েন্টে ব্লক নদীগর্ভে ধসের খবর শুনেছি। এব্যাপারে উর্ধতন কর্তৃপক্ষের সাথে কথাবলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

লালপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) উম্মুল বানীন দ্যুতি বলেন, পানি উন্নায়ন বোর্ডে সংশ্লিষ্ট কর্মকর্তার সাথে কথা বলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। এ মুহূর্তে ভয়ের কিছু নেই। এলাকার মানুষ যাতে আতঙ্কিত না হয়, সেজন্য সবাইকে সর্তক দৃষ্টি রাখার আহ্বান জানান তিনি।

স/অ