সোমবার , ৩১ আগস্ট ২০২০ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

লাদাখের প্যাংগং লেকে ফের ঢোকার চেষ্টা চীনের

Paris
আগস্ট ৩১, ২০২০ ৪:০৩ অপরাহ্ণ

সীমান্ত সংঘাত নিয়ে টানাপড়েনের মধ্যে লাদাখের প্যাংগং লেকে ফের ঢোকার চেষ্টা করেছে চীনা বাহিনী। তবে পিপলস লিবারেশন আর্মির সেই চেষ্টা প্রতিহত করতে সক্ষম হয়েছে ভারতীয় বাহিনী।

সোমবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমনটাই দাবি করা হয়েছে। খবর এনডিটিভি।

ভারতীয় সেনাবাহিনীর জনসংযোগ কর্মকর্তা কর্নেল আমন আনন্দ বলেন, সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনার মাধ্যমে পূর্ব লাদাখে সংঘাত পরিস্থিতি কাটিয়ে উঠতে যে ঐক্যমত হয়েছিল, ২৯-৩০ আগস্ট রাতে চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) তা লংঘন করেছে। স্থিতাবস্থা নষ্ট করতে সেখানে প্ররোচনামূলক সামরিক পদক্ষেপ করেছে তারা।

তবে চীনের পক্ষে কী ধরনের সামরিক পদক্ষেপ করা হয়েছিল, তা খোলসা করেননি কর্নেল আমন আনন্দ।

তিনি বলেন, প্যাংগং হ্রদের দক্ষিণে চীনা বাহিনীর এই ঢোকার চেষ্টা প্রতিহত করতে সক্ষম হয়েছে ভারতীয় বাহিনী। সেখানে নিজেদের অবস্থান মজবুত করা হয়েছে। একতরফাভাবে চীন পরিস্থিতি বদলানোর চেষ্টা করে। কিন্তু তাদের সেই প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

লাদাখ সীমান্তে নতুন করে এই উত্তেজনার পর দুই দেশের বাহিনীর মধ্যে আলোচনা শুরু হয়েছে বলেও জানিয়েছেন কর্নেল আনন্দ।

তিনি বলেন, আলাপ আলোচনার মাধ্যমে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখার পাশাপাশি আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ ভারতীয় সেনা। লাদাখের পরিস্থিতি নিয়ে চুসুলে ব্রিগেড কমান্ডার স্তরের ফ্ল্যাগ মিটিং চলছে।

প্রসঙ্গত প্যাংগং হ্রদের তীরে চীনা বাহিনীর ঘাঁটি বসানো নিয়ে বছরের শুরুতে সীমান্তে যে অচলাবস্থা তৈরি হয়েছিল, এখনও পর্যন্ত তা কাটিয়ে ওঠা সম্ভব হয়নি। দুই দেশের সেনার মধ্যে পাঁচ দফা বৈঠক হলেও এখনও পর্যন্ত স্থানীয় সমাধানে উপনীত হয়ে পারেনি কোনো পক্ষই।

 

সূত্রঃ যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক