রবিবার , ২২ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

লাকীর কারণে শো বাতিল হওয়া নাটকটি দেখা যাবে ২৭ সেপ্টেম্বর

Paris
সেপ্টেম্বর ২২, ২০২৪ ১০:০০ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

সহজ করে বললে বলা যায় ‘কণ্ঠনালীতে সূর্য’ নাটকের মধ্য দিয়ে মঞ্চে ফিরছে তীরন্দাজ। তবে এর পেছনে আছে আরও এক অন্ধকারের গল্প। ২০১৬ সালের ২০ জুলাই এই নাটক মঞ্চায়নের জন্য শিল্পকলার জাতীয় নাট্যশালা বরাদ্দ দিয়ে অনুষ্ঠানের ঠিক আগ মুহূর্তে হল বরাদ্দ বাতিল করে তৎকালীন মহাপরিচালক লিয়াকত আলী লাকি। সঠিক কোনো ব্যাখা না থাকলেও ওই ঘটনার পর আর কখনই শিল্পকলার আলোতে মঞ্চে উদিত হয়নি ‘কণ্ঠনালীতে সূর্য।

তবে এবারও শিল্পকলায় নয়, মহিলা সমিতিতে দেখা যাবে নাটকটি।
নাটকটির নির্দেশক ও অভিনেতা দীপক সুমন বলেন, ‘জুলাই গণ- অভ্যুত্থান শেষে নতুন বাংলাদেশ বিনির্মানের পথে যাত্রা শুরু করেছে বাংলাদেশ। আবার নতুন করে স্বাভাবিক হচ্ছে সবকিছু। তারই ধারাবাহিকতায় নতুন করে মহড়া কক্ষে ফিরেছে তীরন্দাজ রেপার্টরি।

চলছে নতুন প্রযোজনা হুমায়ুন আজাদের উপন্যাস অবলম্বনে ‘মুনিয়া অথবা ময়নার গল্প’। নিয়মিত কর্মকাণ্ডের ধারাবাহিকতায় আগামী ২৭ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যা ৭ টায় তীরন্দাজের দর্শকনন্দিত প্রযোজনা কণ্ঠনালীতে সূর্য- এর ৪৪ তম প্রদর্শনী অনুষ্ঠিত হবে রাজধানীর মহিলা সমিতির মঞ্চে।

নাটকটির কাহিনী সম্পর্কে জানা যায়, একজন আগন্তুকের হঠাৎ উপস্থিতি আমাদের এক অদ্ভুত ধারণার সংগে পরিচয় করিয়ে দেয়। আমরা জানতে পারি তার কণ্ঠনালীতে সূর্য আটকে আছে।

বহুকাল ধরে তিনি তা বহন করছেন। তিনি তা বের করতে চান অথবা হৃৎপিন্ডে চিরকালের জন্য রেখে দিতে চান। স্থান-কাল-পাত্রের সমস্ত কনভেনশন ভেঙ্গে যায় যখন এই আগন্তুক আমাদের কাছে মিডিওকার জীবনের যন্ত্রণার প্রতীক হয়ে দাঁড়ান। পরম বাস্তবতা, পরাবাস্তবতা এবং অস্তিত্ববাদ এই তিনের সংকট, সংঘর্ষ আর মিলনের গল্পের নাটক কণ্ঠনালীতে সূর্য।
নির্দেশক আরও বলেন, ‘এই নাটকের গল্পের মতোই আটকে যাওয়া এক সময়ে তীরন্দাজ রেপার্টরি মঞ্চ থেকে প্রায় বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল সাত বছর।

২০১৬ সালে শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষ এই নাটকটি মঞ্চায়নের ঠিক আগ মুহূর্তে হলের বরাদ্দ বাতিল করে ‘বাগবিতণ্ডা’ শিরোনামে সুন্দরবন নিয়ে একটি থিয়েট্রিক্যাল বাহাস আয়োজন করতে চাওয়ার কারণে। আমরা কর্তৃপক্ষের সেই সিদ্ধান্ত মেনে নিলেও, তারপর থেকে এখন পর্যন্ত আমাদের হল বরাদ্দ দেওয়া হয়নি এই সাত বছরে।

নাটকটিতে অভিনয় করেছেন নাহিদ আখতার ইমু, শফিকুল ইসলাম, দীপ্ত কর্মকার, মোস্তাফিজ তোফা, কাজী তৌফিকুল ইসলাম ইমন, পরিতোষ বড়ুয়া, রমিন মজুমদার, মানস মৃধা, দীপক সুমনসহ অনেকেই।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - বিনোদন