লক্ষ্মীপুরে আইনজীবী সমিতির নতুন ভবন উচ্ছেদ চলছে

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নির্দেশে লক্ষ্মীপুর জেলা জজ আদালতের জায়গায় নির্মাণাধীন আইনজীবীদের নবনির্মিত বঙ্গবন্ধু ভবন অপসারণ করা হচ্ছে।

আজ শনিবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুজ্জামানের নেতৃত্বে নির্মাণাধীন ওই ভবন অপসারণ কাজ শুরু হয়।

এদিকে, সকাল ১০টার দিকে ঘটনাস্থল পরির্দশন করেন জেলা প্রশাসক (ডিসি) মো. জিল্লুর রহমান চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন জেলা সহকারী পুলিশ সুপার (সার্কেল) শাহ নেওয়াজ ও সদর থানার ওসি  আবদুল্লাহ আল মামুন ভূঁইয়া।

সূত্র জানায়, এর আগে গত ২৫ জুলাই প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ উচ্ছেদের এ আদেশ দেন। আদালতে একটি রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরশেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আদালত সূত্রে জানা গেছে, লক্ষ্মীপুর জেলা জজ আদালতের জায়গা দখল করে জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অতি উৎসাহী আইনজীবীরা অবৈধভাবে নতুন বঙ্গবন্ধু ভবন নির্মাণ করেছেন।

চলতি বছরের শুরুতে লক্ষ্মীপুর সফরে যাওয়ার পর প্রধান বিচারপতি, বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল এবং বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যানকে নিয়ে আইনজীবীদের সঙ্গে বৈঠকও করেন।

ওই সময় ভবনটির নির্মাণ কাজ থেকে বিরত থাকতে বলেন। কিন্তু তারপরও নির্মাণ কাজ অব্যাহত থাকায় সুপ্রিম কোর্টের এক কর্মচারী রিট করেন। রিটের শুনানি শেষে হাইকোর্ট নির্মাণাধীন ভবনটিকে অবৈধ বলে রায় দেন।

শুনানির একপর্যায়ে দুই সপ্তাহের মধ্যে ভবনটি উচ্ছেদ করতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। অবৈধ ভবনটি উচ্ছেদ করে এ বিষয়ে জেলা প্রশাসককে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়।

সূত্র: কালের কণ্ঠ