রোহিঙ্গা হত্যা, নির্যাতন বন্ধের দাবিতে রাজশাহীতে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক:
মিয়ানমারে নির্বিচারে রোহিঙ্গা হত্যা, নির্যাতন, লুটপাট ও বিতাড়নের প্রতিবাদে রাজশাহীতে বিক্ষোভ সমাবেশ ও মানবন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। আজ রোববার সকালে ঘণ্টা ব্যাপি নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এ কর্মসূচি পালন করে সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ।

এ কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সাস্কৃতিক ও পেশাজীবি সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সভাপতি লিয়াকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশ থেকে বক্তারা বলেন, মিয়ানমারের আরাকান রাজ্যে নির্বিচারে রোহিঙ্গা হত্যা চলছে। তাদের বাড়ি ঘর জ¦ালিয়ে দেয়া হচ্ছে। রাজ্য থেকে তাদের বিতাড়ন করা হচ্ছে। প্রতিনিয়ত লুটপাট চলছে। তবে এখনো বিশ^বিবেক জাগ্রত হচ্ছে না। রোহিঙ্গারা মানুষ। মানুষ হিসেবে তাদের পাশে দাড়ানো সবার উচিৎ। তবে এখনো জাতিসংঘের পক্ষ থেকে সোচ্চার ভুমিকা নেয়া হয়নি।

বক্তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, বিতাড়িত হয়ে জীবনের ভয়ে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। তাদের পাশেও দাড়াতে হবে। সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে চলমান রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের জোরালো পদক্ষেপ কামনা করে বলেন, এখনই সময়, রোহিঙ্গাদের পাশে দাড়ান।

সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন,রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, ওয়ার্কার্স পাটির মহানগর সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, জেলা আওয়ামী লীগের সহসভাপতি অনিল কুমার সরকার, দৈনিক সোনার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক সাংবাদিক আকবারুল হাসান মিল্লাত, লেখক ও সাংবাদিক প্রশান্ত শাহা, এ্যাডভোকেট এন্তাজুল হক বাবু, রাজশাহী আবাসিক হোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার হাসান কবীর, মুক্তিযোদ্ধা চেতনা বাস্তবায়ন কমিটির সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ।

এসময় আরো উপসিথত থেকে বক্তব্য দেন, জেলা আওয়ামী লীগের সিনিয়র উপদেষ্টা অধ্যাপক লুৎফর রহমান, মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, এ্যাডভোকেট অঙ্কুর সেন, নারী শিল্প উদ্যেক্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান সেলিনা বেগম, মহিলা পরিষদ রাজশাহী জেলা সভাপতি কল্পনা রায়, লফসের নির্বাহী পরিচালক শাহানাজ পারভীন লাকি, নারী নেত্রী রেহেনা আলী খান, শাহিনা বেগম, দিনের আলোর সাধারণ সম্পাদক সাগরিকা, রাজশাহী চেম্বারের পরিচালক এসএম এহসান, মুক্তিযোদ্ধা মঞ্চের সভাপতি আবদুল মতিন, শিল্পী আশফাকুল আশেকীন, সংস্কৃতি কর্মী মিনহাজ উদ্দিন মিন্টু ও জেলা যুবলীগের সাংগাঠনিক সম্পাদক সামাউল ইসলাম, সাবেহ বাজার বস্ত্র ব্যবসায়ী সমিতির এমরান আলী ভূইয়া, নাগরিক সমাজের সাধারণ সম্পাদক দীপক কুমার দে, বাংলাদেশ দোকান মালিক সমিতির নেতা মহেষ চন্দ্র সরকার, জেলা সুপ্র’র সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম, আদিবাসী পরিষদের নেতা সুভাষ চন্দ্র হেমব্রন ও হাফেজ শাহাদাৎ হোসেন প্রমুখ।

 

স/আ