রোহিঙ্গা পরিস্থিতির প্রতিবেদন ২ সপ্তাহের মধ্যেই : জাতিসংঘের দূত

সিল্কসিটিনিউজ ডেস্ক:

রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে প্রতিবেদন আগামী দুই সপ্তাহের মধ্যেই প্রকাশ করবেন বলে আশা ব্যক্ত করেছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক বিশেষ দূত ইয়াংহি লি।

 

আজ বৃহস্পতিবার দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান জাতিসংঘের এই দূত।

 

সকালে শেষবারের মতো উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্পে যান ইয়াংহি লি। এ সময় তিনি রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

 

এর আগে গত ২০ ফেব্রুয়ারি জাতিসংঘের বিশেষ দূত বাংলাদেশে এসে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। পরদিন ২১ ফেব্রুয়ারি তিনি কক্সবাজারে এসে প্রথমেই বালুখালী অনিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে তাদের সঙ্গে কথা বলেন। এরপর গতকাল বুধবার তিনি টেকনাফের নয়াপাড়া ও লেদা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান।

 

ইয়াংহি লি জানান, তিনদিন ধরে তিনি সীমান্তের নানা পরিস্থিতি পর্যবেক্ষণ করেছেন। বিশেষ করে রোহিঙ্গা পরিস্থিতির খোঁজখবর নিয়েছেন। আর এর মধ্য দিয়ে মিয়ানমারের রাখাইনে আসলেই কী ঘটেছে তার একটি স্পষ্ট ধারণা পেয়েছেন তিনি। রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে আগামী দুই সপ্তাহের মধ্যেই প্রতিবেদন পেশ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

 

কক্সবাজার সফরকালে তাঁর সঙ্গে উপজেলা প্রশাসন, পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা, বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্য, এনজিও সংস্থা, আইওএম, ইউএনএইচসিআরের কর্মকর্তারা ছিলেন।

 

এর আগে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা পরিস্থিত দেখতে গত ৯ জানুয়ারি থেকে ২০ তারিখ পর্যন্ত মিয়ানমার সফর করেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লি।

সূত্র: এনটিভি