রোনালদোর পুনরভিষেকের দিনে প্রতিবাদ জানাচ্ছেন ‘নারীবাদী’রা

আর মাত্র ঘণ্টা দেড়েকের অপেক্ষা। বাংলাদেশ সময় রাত ৮টায় ১২ বছর পর ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়ে প্রত্যবর্তন ঘটবে ক্রিশ্চিয়ানো রোনালদোর। আজ ওল্ড ট্রাফোর্ডে রোনালদোদের প্রতিপক্ষ নিউক্যাসল। ঘরের ছেলেকে ফিরে পেয়ে ম্যান ইউ সমর্থকেরা আনন্দে আত্মহারা। কিন্তু সবাই যে এতে সুখী নয় তা জানা গেল ডেইলি মেইলের এক সংবাদে। রোনালদোর পুনরভিষেকের দিনে প্রতিবাদে নেমেছে কিছু নারীবাদী সংগঠন।

নারীবাদী সংগঠনগুলো আজ থেকে অনেক বছর আগের একটি ঘটনা নতুন করে সামনে আনছে। ২০১৮ সালে রোনালদোর বিপক্ষে ধর্ষণের অভিযোগ তুলেছিলেন ক্যাথরিন মায়োরগা নামে যুক্তরাষ্ট্রের এক নারী। তিনি অভিযোগ করেছিলেন যে, ২০০৯ সালে জুনে লাস ভেগাসের পাম ক্যাসিনো রিসোর্টে রোনালদো তাকে ধর্ষণ করেন। একইসঙ্গে তিনি জোরপূর্বক বিকৃত যৌনমিলন করেন। এর ১০ বছর পর মামলা করেন মায়োরগা। প্রমাণের অভাবে সেই মামলা বাতিল হয়।

মায়োরগা দাবি করেছেন, এ ঘটনা প্রকাশ না করার শর্তে ওই সময় তাকে ২ লাখ ৭০ হাজার পাউন্ডও দেওয়া হয়েছিল। কিন্তু এত বছর পর অভিযোগ দায়ের কেন- সে ব্যাপারে তিনি স্পষ্ট করে কিছু বলেননি। রোনালদোকে ‘সন্দেহাতীতভাবে দোষী প্রমাণ করা যাচ্ছে না’ বলে মামলা আর চালিয়ে না নেওয়ার সিদ্ধান্ত নেয় পুলিশ। কিন্তু মায়োরগা আবার নতুন করে ৫ কোটি ৬০ লাখ পাউন্ডের ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছেন। এবার সেই নারীবাদী সংগঠনগুলো মায়োরগার মামলাকে পুঁজি করে রোনালদোর ইউনাইটেডে ফেরার সিদ্ধান্তের প্রতিবাদ জানাবে।  ম্যাচের আগে অপ্রীতিকর কিছু ঘটার আশঙ্কায় ম্যানচেস্টারের প্রশাসন সতর্ক অবস্থায় আছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ