রোহিঙ্গাদের শান্তিপূর্ণ ও স্থায়ী প্রত্যাবাসনে বিশ্ববাসীর সহযোগিতা চাইলেন স্পিকার

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিজ দেশে নিরাপদ, শান্তিপূর্ণ ও স্থায়ী প্রত্যাবাসনে বিশ্ববাসীর সহযোগিতা চেয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার সহায়তায় কূটনৈতিক প্রক্রিয়ায় দ্বি-পাক্ষিক আলোচনার মাধ্যমে রোহিঙ্গাদের প্রত্যাবাসন চায় বাংলাদেশ। রোহিঙ্গা সমস্যার দ্রুত ও টেকসই সমাধানে আইপিইউ সদস্য রাষ্ট্রসমূহের এগিয়ে আসা প্রয়োজন।

ইন্টার-পার্লামেন্টারী ইউনিয়ন (আইপিইউ) এর ১৪০তম সম্মেলনে বক্তৃতাকালে তিনি এ আহ্বান জানান। আজ রবিবার সংসদ সচিবালয়ের থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জাননো হয়েছে। কাতারের দোহায় শেরাটন কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত ওই সম্মেলনে স্পিকার আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। জাতিসংঘের ৭২তম অধিবেশনে রোহিঙ্গা সমস্যার সমাধানে তিনি (শেখ হাসিনা) পাঁচ দফা প্রস্তাবনা উত্থাপন করেন। ওই পাঁচ দফা প্রস্তাবনা বাস্তবায়নের মাধ্যমে রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসন সম্ভব।

বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক সংগঠন আইপিইউ সম্মেলনে রোহিঙ্গা সংকটকে ইমারজেন্সি আইটেম হিসেবে অন্তর্ভুক্ত করার আহ্বান জানিয়ে সিপিএর সাবেক চেয়ারপারসন শিরীন শারমিন চৌধুরী বলেন, ইন্দোনেশিয়া সারা বিশ্বের মুসলিম মাইনরিটিদের অধিকার রক্ষার এজেন্ডা উপস্থাপন করেছে। সেই সঙ্গে রোহিঙ্গা সমস্যাকেও এজেন্ডাভুক্ত করা সম্ভব। আর সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে ওই সমস্যার দ্রুত সমাধান সম্ভব বলেও তিনি উল্লেখ করেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আইপিইউর ফোরাম অব উইমেন পার্লামেন্টারিনসে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। সেখানে বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য, সংসদ সদস্য আবদুস সোবহান মিয়া, এম এ লতিফ, জুয়েল আরেং, আব্দুস সালাম মুর্শেদী ও শেখ তন্ময় অংশ নেন। ওই ফোরাম সম্মেলনের ২৯তম সেশনের জন্য কাতারের শুরা কাউন্সিলের সদস্য রিম আল মানসুরিকে সভাপতি নির্বাচন করেছে।