রুপকথার জন্ম দিয়ে নেশন্স কাপের তৃতীয় ক্যামেরুন

শনিবার রাতে আফ্রিকান নেশন্স কাপের তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচে টাইব্রেকারে বুরকিনা ফাসোকে ৫-৩ গোলে হারিয়ে টুর্নামেন্টের তৃতীয় হয়েছে স্বাগতিক ক্যামেরুন। নির্ধারিত নব্বই মিনিট ৩-৩ গোলে সমতায় থাকার পর ম্যাচের ভাগ্য নির্ধারণ হয় টাইব্রেকারে। নির্ধারিত নব্বই মিনিটে জয়ী দলের হয়ে গোল করেছেন স্টিভ ইয়াগো ও জিব্রিল আওয়াত্তারা। প্রতিপক্ষের গোলরক্ষক উপহার দিয়েছে বাকি একটি গোল।

স্বাগতিক ক্যামেরুনের হয়ে জোড়া গোল করেন অধিনায়ক আবুবকর এবং একটি গোল করে স্টেফানি বাহোকন।

ম্যাচের ৭১ মিনিট পর্যন্ত যদি বুরকানি ফাসোর হয়ে থাকে তবে শেষের সবটুকুই ক্যামেরুনের। ম্যাচের ৪৯ মিনিটে তিন গোলে পিছিয়ে পড়ে স্বাগতিকরা। বুরকানি ফাসোর খেলোয়াড়রা হয়তো ভেবেই নিয়েছিলো ম্যাচটা জিতে ফেলেছে তারা। কিন্তু তখনো নাটকীয়তার ঢের বাকি ছিল। ৭১, ৮৫ ও ৮৭ মিনিটে তিন গোল করে ম্যাচ নিয়ে যায় টাইব্রেকারে। টাইব্রেকারে শেষ হাসি হেসে ক্যামব্যাকের রুপকথার জন্ম দিয়ে নেশন্স কাপের তৃতীয় স্থান অধিকার করলো পাঁচবারের চ্যাম্পিয়নরা। এমন রুপকথা জন্ম দেওয়া ম্যাচ কখনো ভুলবে কী ক্যামেরুনের ফুটবলাররা? হয়তো বা না।

তবে ম্যাচের শুরুটা মোটেও ভাল ছিলনা ক্যামেরুনের। প্রথমার্ধে দাপট দেখিয়েছে বুরকিনা ফাসো। গোলও পেয়েছে দ্রুত। ২৪ মিনিটে স্টিভ ইয়াগোর গোলে এগিয়ে যায় বুরকিনা ফাসো। ডান দিক থেকে কাবোর হাওয়ায় ভাসানো ক্রস দূরের পোস্টে দৌড়ে এসে পা লাগিয়ে লক্ষ্যভেদ করেন এই ডিফেন্ডার। ৪৩ মিনিটে নিজেদের জালেই বল জড়িয়ে বুরকিনা ফাসোকে গোল উপহার দেন ক্যামেরুনের গোলরক্ষক আন্দ্রে ওনানা।

৪৯ মিনিটে বুরকিনা ফাসোকে তৃতীয় গোল এনে দেন ফরোয়ার্ড জিব্রিল ওয়াত্তারা৷ ডান দিক থেকে বার্টান্ড ত্রাওরের মাপা ক্রস বক্সের ভেতরে নিখুত হেডে বল জালে জড়ান এই ফরোয়ার্ড। ৭১ মিনিটে ক্যামেরুনের হয়ে এক গোল শোধ দেন স্টেফেন বাহোকন। কর্নার থেকে আসা বক্সের জটলা থেকে ক্যামেরুনের এক ফুটবলার হেড করে সামনে বাড়িয়ে দিলে গোল মুখ থেকে ঠিক ঠাক ক্লিয়ার করতে না পারায় বল পান বাহোকন, পা খানিকটা উপরে তুলে জোরাল শটে বল জালে জড়িয়ে ক্যামেরুনের আশা জাগিয়ে তুলেন। এরপর ৮৫ ও ৮৭ মিনিটে দুই গোল করে ম্যাচ জমিয়ে তুলেন ক্যামেরুনের অধিনায়ক ভিনসেন্ট আবুবকর।

নির্ধারিত নব্বই মিনিট ৩-৩ গোলে সমতায় থাকার সরাসরি টাইব্রেকারে চলে যায় ম্যাচের ভাগ্য। যেখানে ৫-৩ গোলে জিতে নেয় ক্যামেরুন। প্রথমার্ধে নিজের ভুলে দলকে গোল হজম করানোর পর টাইব্রেকারে বুরকানি ফাসোর তোরের শট ঠেকিয়ে নায়ক বনে যান আন্দ্রে ওনানা। টুর্নামেন্টে ৮ গোল করে ফাইনালের আগ পর্যন্ত সর্বোচ্চ গোলদাতার আসনে ক্যামেরুনের অধিনায়ক ভিনসেন্ট আবুবকর। কোনো অঘটন না ঘটলে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিততে যাচ্ছেন তিনি। রবিবার রাতে আফ্রিকান নেশন্স কাপের ফাইনালে লড়বে সেনেগাল ও মিসর।

 

সূত্রঃ কালের কণ্ঠ