রিজার্ভ চুরির চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ ২২ সেপ্টেম্বর

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনায় ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বাধীন তদন্ত কমিটির তৈরি করা চূড়ান্ত প্রতিবেদন আগামী ২২ সেপ্টেম্বর প্রকাশ করা হবে। এদিন অর্থ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পুরো প্রতিবেদনটিই প্রকাশ করা হবে।

 

রোববার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তার কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময়কালে এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান।

 

ড. ফরাসউদ্দিন গত ৩০ মে অর্থমন্ত্রীর কাছে তদন্ত প্রতিবেদন জমা দেন। এ সময় তিনি তদন্ত প্রতিবেদনটি জনসমক্ষে প্রকাশের ঘোষণা দিয়েছিলেন। এ ঘোষণার সাড়ে তিন মাসের বেশি সময় পর তদন্ত প্রতিবেদনটি প্রকাশ হতে যাচ্ছে।

 

অর্থমন্ত্রী বলেন, নানা কারণে প্রতিবেদনটি এতদিন প্রকাশ করা সম্ভব হয়নি। আশা করছি, আগামী ২২ সেপ্টেম্বর তা প্রকাশ করা হবে। এ তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে বাংলাদেশ ব্যাংক যদি সংশ্লিষ্টদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিয়ে থাকে তাহলে সেটি বাংলাদেশ ব্যাংকই জানাবে। এ বিষয়ে আমি কোনো মন্তব্য করব না।

 

গত ফেব্রুয়ারিতে সুইফট মেসেজিং সিস্টেমের মাধ্যমে ভুয়া বার্তা পাঠিয়ে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনে সরিয়ে নেওয়া হয়। বলা হচ্ছে, এটি বিশ্বের অন্যতম বড় সাইবার চুরি। পরে সমালোচনার মুখে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পদ ছাড়তে বাধ্য হন ড. আতিউর রহমান। এ ঘটনা তদন্তের জন্য বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ড. ফরাসউদ্দিনকে প্রধান করে কমিটি গঠন করা হয়। গত ৩০ মে সচিবালয়ে অর্থমন্ত্রীর কাছে এ সংক্রান্ত পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন হস্তান্তর করেন কমিটির প্রধান ড. ফরাসউদ্দিন।

 

এদিকে আগামী ২৪ সেপ্টেম্বর ১৮ দিনের সরকারি সফরে বিদেশে যাবেন অর্থমন্ত্রী। তিনি সৌদি আরব থেকে নেদারল্যান্ড হয়ে যুক্তরাষ্ট্র যাবেন। সেখানে আগামী ৮-৯ অক্টোবর বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বার্ষিক সম্মেলনে যোগ দেবেন তিনি। ১২ অক্টোবর অর্থমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সূত্র: রাইজিংবিডি