বুধবার , ২৫ জুলাই ২০১৮ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাসিক নির্বাচন: মহানগরীর মেস বন্ধে বিপাকে শিক্ষার্থীরা

Paris
জুলাই ২৫, ২০১৮ ৬:১৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনকে কেন্দ্র করে বন্ধ করে দেওয়া হচ্ছে নগরের অধিকাংশ মেস। অন্যদিকে, নির্বাচনের সময় শিক্ষা-প্রতিষ্ঠানগুলোতে ক্লাস-পরীক্ষা চলবে। এতে করে  রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), রাজশাহী মেডিকেল কলেজসহ রাজশাহীতে অবস্থানরত হাজারো শিক্ষার্থী বিপাকে পড়েছেন।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ ও মেস মালিক মালিক সমিতির পক্ষ থেকে মেস বন্ধের নির্দেশনা না থাকলেও মেস মালিকেরা নিজ উদ্যোগে মেস বন্ধ করছেন। এতে শিক্ষার্থীরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

তিন সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে গত ১৬ জুলাই বহিরাগতদের নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৭ জুলাই দিবাগত রাত ১২টার আগে বহিরাগতদের নির্বাচনী এলাকা ছাড়তে হবে। ভোটার ব্যতীত অন্য কোনো এলাকার বাসিন্দা নির্বাচনী সীমানার ভেতরে অবস্থান করতে পারবেন না। তবে এ নির্দেশনার আওতায় যারা ব্যবসা বা কোন বিশেষ প্রয়োজনে নির্বাচনী এলাকায় অবস্থান করছেন তাদের ছাড়তে হবে না। এদিকে কোন কোন মেস কতৃপক্ষ আবার আজ বুধবার ২৫ তারিখ থেকে মেষ বন্ধের ঘোষণা দেন।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার হাফিজ আক্তার জানান, পুলিশ প্রশাসনের পক্ষ থেকে মেস বন্ধের কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে নির্বাচনের সময় বিভিন্ন অপ্রীতিকর ঘটনা এড়াতে মেসগুলোতে বহিরাগত না রাখার সিদ্ধান্ত দেওয়া হয়েছে।

অন্যদিকে, মেস মালিকরা বলছেন- নির্বাচন কমিশনের ঘোষণানুযায়ী নির্বাচনকালীন রাজশাহীতে ভোটার ব্যতীত অন্য কেউ অবস্থান করতে পারবেন না, এমন ঘোষণার ভিত্তিতে তারা মেস বন্ধ করে দিয়েছেন।

সূত্র জানায়, মেস মালিক মধ্যে যারা বিএনপি জামাতপন্থী তারাই দ্রুত মেসগুলো বন্ধ করে দিচ্ছে। নির্বাচনকে কেন্দ্র করে মেসগুলোতে পুলিশি তল্লাশী শুরু হবে। যেসব মেসে তল্লাশী চলে সেই মেসগুলোতে পরবর্তীতে শিক্ষার্থীরা আর উঠতে চায় না। এই জন্যই অধিকাংশ মেস মালিকরা মেসগুলো আগেই বন্ধের ঘোষণা দিয়েছেন।

নগরের ‘হাবলার’ নামের মেসের মালিক আবু ওয়াহিদ বলেন, ‘মেস মালিকের পক্ষ থেকে মেস বন্ধের কোনো সিদ্ধান্ত আমাদের দেওয়া হয়নি। তবে আশে-পাশের অনেক মেস বন্ধ করে দেওয়ায় আমিও মেস বন্ধ করে দিয়েছি।’

মেস মালিকদের এমন সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ফাতাহ ইশতিয়াক বলেন, মেস মালিক ২৬ তারিখের মধ্যে মেস ছাড়ার নির্দেশ দিয়েছে। কিন্তু ওই সময় ক্লাস-পরীক্ষা চলবে। কোথায় থাকবো তা নিয়ে চরম দ্বিধাদ্বন্দ্বে আছি।

জানতে চাইলে মেস মালিক সমিতির সাধারণ সম্পাদক ঈসমাইল হোসেন বলেন, নির্বাচন কমিশন থেকে আমাদেরকে মেস বন্ধ রাখার জন্য চিঠি দেওয়া হয়েছে। কিন্তু পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে মেসের সদস্য ব্যতীত বহিরাগত কাউকে মেসে রাখা যাবে না। আর আমরা কোনো মেস মালিককে মেস বন্ধের সিদ্ধান্ত দেইনি। যারা বন্ধ করছে তারা নিজেদের উদ্যোগে বন্ধ করছে।

এবিষয়ে  নগর পুলিশের মুখপাত্র ও সহকারী পুলিশ কমিশনার ইফতেখায়ের আলম বলেন, নির্বাচন কেন্দ্র করে নগরীর অবস্থা স্বাভাবিক রাখতে নগরীর মেস গুলোতে বহিরাগত দের অবস্থান নিশিদ্ধ করা হয়েছে। তবে প্রশাসনের পক্ষ থেকে মেস বন্ধের কোনো সিদ্ধান্ত  নেয়া হয়নি। মেস মালিকেরা নিজ উদ্যোগে মেস বন্ধ করছেন।

স/অ

সর্বশেষ - রাজশাহীর খবর