রাসিক নির্বাচন : ৫ মেয়রসহ বৈধ প্রার্থী ২২৩, বাতিল ৪

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনের তফশিল অনুযায়ী সোমবার (০২ জুলাই) প্রার্থী যাচাই বাছাই শেষে হয়েছে। ১ জুলাই থেকে বাছাই শুরু হয়েছিল। দুই দিনে এক মেয়র প্রার্থীসহ চার জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। অপর তিনজন সাধারণ কাউন্সিলর প্রার্থী ছিলেন। ফলে মনোনয়নপত্র দাখিলের পর আজ ২২৭ জন প্রার্থীর মধ্যে ৫ মেয়রসহ ২২৩ জন প্রার্থীকে বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং অফিসার।

রাজশাহী সিটি নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার আতিয়ার রহমান জানান, নির্বাচনে অংশ নিতে গত ২৮ জুন আওয়ামী লীগ ও বিএনপিসহ মেয়র পদে ছয়জন, সাধারণ কাউন্সিলর পদে ১৬৯ জন ও সংরক্ষিত নারী কাউন্সির পদে ৫২ জন মিলে মোট ২২৭ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন।

এর মধ্যে গতকাল রোববার (০১ জুলাই) গণসংহতি আন্দোলনের রাজশাহী জেলা আহ্বায়ক অ্যাডভোকেট মুরাদ মোর্শেদের প্রার্থীতা বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা। তার মনোনয়নপত্র দাখিলের কাগজপত্রে সমর্থক হিসেবে যার নাম দেওয়া হয়েছে তার স্বাক্ষর জালের অভিযোগে মুরাদ মোরশেদের প্রার্থীতা বাতিল করা হয়েছে।

এদিকে, দ্বিতীয় দিন সোমবার ইজারাদার ও ঠিকাদারসহ তিনজনের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং অফিসার। তারা তিনজন সাধারণ কাউন্সিলর পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন। এর মধ্যে রাসিকের ইজারাদার হওয়ার কারণে মহানগরীর ১৭নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী জিল্লুর রহমানের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

এছাড়া মহানগরীর ৩০নং ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে হলফনামায় মিথ্যা তথ্য দেওয়ায় শহীদুল ইসলাম পিন্টু ও ঠিকাদারী করার কারণে একই ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী নাসিম হাসান লিমনের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং অফিসার।

এছাড়া রাসিক নির্বাচনে অংশ নিতে চাওয়া সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর পদ প্রার্থীর ৫২ জনের মধ্যে সবার মনোনয়নপত্রই আজ বৈধ বলে ঘোষণা করা হয়েছে।

ফলে দুইদিনের যাচাই বাছাই শেষে ৫ মেয়র ১৬৬ সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৫২ জন মিলে মোট ২২৩ জন প্রার্থীকে নির্বাচনের জন্য বৈধ বলে ঘোষণা করেছেন রাসিক নির্বাচনের রিটার্নিং অফিসার সৈয়দ আমিরুল ইসলাম।

আগামী ৯ জুলাই প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন। ঘোষিত তফশিল অনুযায়ী এর পর ১০ জুলাই প্রতীক বরাদ্দ হবে। আর ভোট গ্রহণ করা হবে আগামী ৩০ জুলাই।

রাসিক নির্বাচনের রিটার্নিং অফিসার সৈয়দ আমিরুল ইসলাম জানান, শান্তিপূর্ণ ও সৌহার্দপূর্ণ পরিবেশে আজ শেষ দিনে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ হয়েছে। আগামী ৯ জুলাই প্রার্থীতা প্রত্যাহার শেষে প্রতীক বরাদ্দ করা হবে।

এজন্য তারা এরই মধ্যে সব ধরণের প্রস্তুতি গ্রহণ করেছেন। এর পর থেকে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা আনুষ্ঠানিকভাবে প্রচারণায় নামতে পারবেন। এই সময় থেকে নির্বাচন পর্যন্ত মোট ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আচরণবিধি মনিটরিং করা হবে। কেউ আচরণ বিধি ভাঙলে তাৎক্ষণিকভাবেই আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

জানতে চাইলে রিটার্নিং অফিসার সৈয়দ আমিরুল ইসলাম বলেন, এবার মোট ভোটার সংখ্যা তিন লাখ ১৮ হাজার ১৩৮ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা এক লাখ ৫৬ হাজার ৮৫ জন। আর নারীর সংখ্যা এক লাখ ৫৬ হাজার ৮৫জন। ভোটকেন্দ্রের সংখ্যা ১৩৭টি থেকে বেড়ে ১৩৮টি হয়েছে। বর্ধিত ভোটকেন্দ্রটি হচ্ছে অনন্যা শিশু শিক্ষালয়। এটি মহানগরীর ২৪নং ওয়ার্ড এলাকায় অবস্থিত বলেও জানান রিটার্নিং অফিসার।

স/শা