ব্যাংক বন্ধ, চালান হবে না, বলছেন নির্বাচন কর্মকর্তা

রাসিক নির্বাচন : তিনদিনেও উত্তোলন হয়নি মনোনয়নপত্র

নিজস্ব প্রতিবেদক :

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের তফশিল ঘোষণার পর মনোনয়নপত্র বিতরণ শুরু হলেও গত তিনদিনে মেয়র বা কাউন্সিলর পদে কোনো মনোনয়নপত্র উত্তোলন হয় নি। গত বৃহস্পতিবার থেকে রাজশাহীর নির্বাচন অফিস রাসিক নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ শুরু করেছে। কিন্তু বৃহস্পতিবার থেকে আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত কোনো মনোনয়নপত্র উত্তোলন হয়নি। বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহীর অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন অফিসার হাবিবুর রহমান।

তিনি জানান, আমরা যেদিন থেকে মনোনয়নপত্র বিতরণ শুরু করেছি সেদিন থেকেই প্রায় ব্যাংক বন্ধ রয়েছে। কারণ মনোনয়নপত্র তোলার সাথে ব্যাংক চালান জমা দেয়ার বিষয়টি জড়িত। তাছাড়া মধ্যে দুদিন শুক্র ও শনিবার ছিল ছুটির দিন। যার কারণে প্রার্থীরা মনোনয়নপত্র উত্তোলন করতে পারেন নি প্রার্থীরা। তিনি বলেন, আগামীকাল রোববার থেকে মনোনয়নপত্র উত্তোলন শুরু হবে এমনটা ধারণা করা হচ্ছে।

তিনি বলেন, প্রার্থীরা চাইলে যেকোনো সময় এসে মনোয়নপত্র উত্তোলন করতে পারবেন। তবে প্রার্থীদের মানতে হবে নির্বাচনী আচারণবিধি। কোনো অবস্থাতেই নির্বাচনী আচারণ বিধি লঙ্ঘন করা যাবে না।

এদিকে নির্বাচনকে ঘিরে নগরীর পাড়ামহল্লা, চায়ের স্টলে শুরু হয়েছে নির্বাচনী আমেজ। সম্ভাব্য প্রার্থীদের নিয়ে চলছে জোর আলোচনা।

এবার রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ৩ লাখ ৫২ হাজার ১৫৭ জন ভোটার ভোট দিবেন। এরমধ্যে নতুন ভোটার ৩০ হাজার ১৫৭ জন। তারমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ১৮৫ জন এবং নারী ১ লাখ ৮০ হাজার ৯৭২ জন। এর মধ্যে ৩০ হাজার ১৫৭ জন তরুণ-তরুণী প্রথম ভোট দিবেন। গত বছর ভোটার সংখ্যা ছিলো ৩ লাখ ২২ হাজার।

এবার সম্ভাব্য ১৫২ টি ভোটকেন্দ্রের ১১৭৩ টি কক্ষে ইভিএমে নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ২১ মে নমিনেশন দেয়া শুরু হবে। ২৩ মে মনোনয়ন দাখিলের শেষ সময়। এছাড়া ২ জুন প্রতীক বরাদ্দ দেয়া হবে।