রাসিকের ১১ তম দিনের উচ্ছেদ অভিযান!

নিজস্ব প্রতিবেদক:
জনদুর্ভোগ দূর করতে ফুটপাত ও রাস্তাপাশে অবৈধ স্থাপনা ও দোকান উচ্ছেদে রাজশাহী সিটি কর্পোরেশনের ১১তম দিনের অভিযান পরিচালিত হয়েছে। আজ সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মহানগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালানো হয়।

১১তম দিনের অভিযানে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এ অভিযানের নেতৃত্ব দেন সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল।

রাজশাহী সিটি কর্পোরেশন সূত্রমতে, সোমবার সকালে ভদ্রা মোড় থেকে অভিযান শুরু হয়। এরপর তালাইমারি হয়ে কাজলা থেকে বিনোদপুর বাজার হয়ে সায়েন্স ল্যাবরেটরি পর্যন্ত অভিযান চালানো হয়। অভিযানে ৩০জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। মোট ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। প্রত্যেককে ৫ হাজার টাকা করে জরিমানার টাকা পরিশোধ করে তারা সবাই ছাড়া পেয়েছেন।


এ ব্যাপারে সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল বলেন, জনসাধারণ ব্যবহার্য জনপথে কর্পোরেশনের বিনা অনুমতিতে অবৈধ পর্দাপনের (ফুটপাত/ রাস্তারপাশ দখল/স্থাপনা তৈরি/নির্মাণ সামগ্রী রাখা ইত্যাদি) দায়ে স্থানীয় সরকারের সিটি কর্পোরেশন আইন- ২০০৯ এর ৯২ (৭) ধারা অনুযায়ী ১০ দিনের অভিযানে ৩০জনকে জরিমানা করা হয়। অভিযানে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। আমি সবাইকে আহ্বান জানাচ্ছি, যাতে আগামীতে কেউ আর সিটি কর্পোরেশনের জায়গায় অনুমতি ব্যতিত অবৈধ কোন স্থাপনা নির্মাণ না করে।


উল্লেখ্য, গত ৯ এপ্রিল রাজশাহী সিটি কর্পোরেশনের বিশেষ সভা অনুষ্ঠিত হয়। বিশেষ সভায় সিদ্ধান্ত অনুযায়ী উচ্ছেদ অভিযান শুরু হয়েছে।

অন্যদিকে সকাল থেকে বিকেল চারটা পর্যন্ত ফুটপাত বা রাস্তার ধারে দোকান বসাতে পারবে না ব্যবসায়ীরা। ফুটপাত ও রাস্তার পাশের ব্যবসায়ীরা বিকেল চারটা থেকে রাত ১০টা পর্যন্ত ব্যবসা করতে পারবে। তবে কোন ব্যবসায়ী ফুটপাত বা রাস্তায় স্থায়ীভাবে ব্যবসার মালামাল/ সরঞ্জাম রাখতে পারবে না। বিকেল চারটায় মালামাল এনে দোকান বসিয়ে রাত ১০টা পর্যন্ত ব্যবসা করতে পারবে। এরপর রাত ১০টায় দোকান সরিয়ে নিয়ে যেতে হবে।

স/অ