রাসিকের কর্মচারীদের ১১ দফা দাবিতে পূর্ণদিবস কর্মবিরতি

নিজস্ব প্রতিবেদক:

মজুরীভিত্তিক কর্মচারীদের বেতন বৃদ্ধিসহ ১১ দফা দাবিতে পূর্ণ দিবস কর্মবিরতি কর্মসূচি পালন করছে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) কর্মচারী ইউনিয়ন। আজ রোববার সকালে থেকে রাসিকের ভেতরে এ কর্মসূচি পালন করা হয়।

এসময় আন্দলোনরত কর্মচারীরা বলেন, তাদের বেতন ভাতা বৃদ্ধিসহ বিভিন্ন দাবিগুলো তুলে ধরেন। সরাকারী নির্দেশ মোতাবেক দৈনিক মজুরী ৪৫০ টাকা এবং ৫০০ টাকা বৃদ্ধি করতে হবে। রাসিকের যে ১৫৪ জন কর্মচারীকে চাকরিচ্যুত করা হয়েছে তাদের পুন:বহাল করতে হবে।

১১ দফা দাবির মধ্যে রয়েছে, দৈনিক মজুরী ভিত্তিক কর্মচারীদের অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের পরিপত্র অনুযায়ী মজুরি বৃদ্ধি, স্থায়ী কর্মচারীদের জ্যোষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি প্রদান, স্থায়ী কর্মচারীদের গৃহ নির্মাণের ব্যাংক লোনের ব্যবস্থা, মৃত ও অবসরপ্রাপ্ত কর্মচারীদের পোষ্যদের চাকুরি প্রদান, মৃত ও অবসরপ্রাপ্ত কর্মচারীদের অবসরকালীন ভাতা সম্পন্নরুপে প্রদান, স্থায়ী কর্মচারীদের বদলি, সকোজ ও সাসপেন্ড বন্ধ এবং বরখাস্তকৃতদের চাকুরিতে পুনর্বহাল, সাংগঠনিক কাঠামো সংশোধন পূর্বক নিয়োগের ব্যবস্থা, মজুরী ভিত্তিক কর্মচারীদের চাকুরি স্থায়ী, কল্যাণ তহবিল বাস্তবায়নে চুড়ান্ত অনুমোদন এবং স্থায়ী কর্মচারীদের পোষাক, জুতা ও ছাতা সকলবকেয়া পাওনা পরিশোধ করতে হবে।

রাজশাহী সিটি কর্পোরেশন শ্রমিক ইউনিয়ন সভাপতি দুলাল শেখ বলেন, শ্রমিকদের অধিকার আদায়ের যে আন্দোলন তা কিছুতেই দমিয়ে রাখা যাবে না। রাসিকের শ্রমিকদের জন্য ২০১৫-১৬ অর্থ বছরের যে বাজেট তা বাস্তবায়ন করেনি। গৃহ নির্মাণের জন্য ৫০ কোটি টাকার ব্যাংক লোন দিতে গড়িমসি করছে।

তিনি বলেন,  চতুর্থ শ্রেনির কর্মচারীদের পাওনা ৪০ লাখ টাকা পরিষোধ করতে করেনি। এমতাবস্থায় আমাদের আন্দোলনে নামতে হচ্ছে। অবিলম্বে আমাদের সকল দাবি মেনে না নিলে ঈদের পর লাগাতার কর্মসুচি পালণ করবো।

উল্লেখ্য, গত ১২ জুন রাসিকের দৈনিক মজুরীভিত্তিক কর্মচারীদের বেতন বৃদ্ধিসহ ১১ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচী পালিত করে সোমবার বেলা ১১টার দিকে নগরভবনের সামনে মানববন্ধন করে। এসময় রাসিককের কর্মচারীরা উপস্থিত ছিলেন। তারা সেই মানববন্ধন থেকে এই কর্মসূচি ঘোষণা দিয়েছিলেন।

 

স/আ