রাষ্ট্রীয় সন্ত্রাস বন্ধের দাবিতে পাকিস্তানের সিন্ধু প্রদেশে বিক্ষোভ

পাকিস্তানের সিন্ধু প্রদেশে গুম-নিখোঁজ হওয়ার ঘটনা বাড়তে থাকায় শহীদ বেহাজির আবাদ জেলার কাজী আহমেদ শহরের মানুষ রাষ্ট্রীয় সন্ত্রাস ও বর্বরতার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে রাস্তায় নামেন। গত ১৯ আগস্ট ভারতীয় গণমাধ্যম জাস্ট আর্থ নিউজের এক প্রতিবেদনে সিন্ধুবাসীর বিক্ষোভের বিষয়টি প্রকাশ করা হয়েছে।

বিক্ষোভকারীরা সিন্ধুতে রাজনৈতিক কর্মীদের গুম হওয়া বন্ধ করার দাবিতে ব্যানার হাতে রাস্তায় নেমে বিক্ষোভ করেন। ‘সিন্ধুতে রাষ্ট্রীয় সন্ত্রাসবাদ, ফ্যাসিবাদ ও বর্বরতা বন্ধ করুন’— স্লোগানটি এসময় রাস্তাজুড়ে শোনা যায়। বিক্ষোভে নারী ও শিশুরাও যোগ দেয়।

সিন্ধু ন্যাশনাল ভয়েস গুম হওয়া মানুষের দীর্ঘ তালিকা দেয় যেখানে নবাব মোহর, আসলাম মাহেরি, আইজাজ গহো এবং হাফিজ পীরজাদোসহ অনেক রাজনৈতিক কর্মীর নাম রয়েছে। তাদের মধ্যে অনেকেই জিয়ে সিন্ধ মুত্তাহিদা মাহাজ (জেএসএমএম)-এর সঙ্গে জড়িত ছিলেন। এটি বিচ্ছিন্নতাবাদী একটি রাজনৈতিক দল, যারা পাকিস্তান থেকে ‘সিন্ধুদেশ’ বিচ্ছিন্ন হওয়ায় বিশ্বাসী।

জার্মানিতে নির্বাসনে থাকা জেএসএমএম’র চেয়ারম্যান শফি বুরফাতকে বলেন, ‘পাকিস্তানের আইএসআই ও সেনাবাহিনীর হাতে অপহৃত রাজনৈতিক কর্মীদের নিরাপদ মুক্তির জন্য এ সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশ চলাকালীন সাতজন বিক্ষোভকারীকে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা তুলে নিয়েছে।’

 

সূত্রঃ কালের কণ্ঠ