রাশিয়া নিয়ে পাকিস্তানের কাছে যে অনুরোধ জানাল ২২ দেশ

সিল্কসিটি নিউজ ডেস্ক:

পাকিস্তানে অবস্থিত বিশ্বের ২২টি দেশের রাষ্ট্রদূত পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে, তারা যেন জাতিসংঘে সাধারণ অধিবেশনে রাশিয়ার উপর আনা নিন্দা প্রস্তাবে ভোট দেয়।

গত সপ্তাহে রাশিয়া যখন ইউক্রেনে হামলা করে তখন মস্কোতে ছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।  ওই সময় পাকিস্তান যুদ্ধ নিয়ে নিজেদের উদ্বেগের কথা জানায়। কিন্তু রাশিয়াকে নিয়ে কোনো সমালোচনা করেনি দেশটি।

২২টি দেশের কূটনীতিকরা একটি যৌথ বিবৃতিতে পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়ে বলে, ইসলামিক রিপাবলিক পাকিস্তানে অবস্থিত মিশনগুলোর প্রধান হিসেবে, আমরা পাকিস্তানের প্রতি আহ্বান জানাচ্ছি রাশিয়ার প্রতি নিন্দা জানাতে আমাদের সঙ্গে যোগ দিন।

যে ২২টি দেশের রাষ্ট্রদূত পাকিস্তানকে এ আহ্বান জানিয়েছে সে দেশগুলো হলো: অস্ট্রিয়া, বেলজিয়াম, বুলগেরিয়া, চেক রিপাবলিক, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, ইতালি, পর্তুগাল, পোল্যান্ড, রোমানিয়া, স্পেন, সুইডেন, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, নরওয়ে, সুইজারল্যান্ড এবং ব্রিটেন।

১৯৩ সদস্যের জাতিসংঘের সাধারণ পরিষদ এ সপ্তাহে রাশিয়ার উপর নিন্দা প্রস্তাব আনবে। এটি অনেকটা নিরাপত্তা পরিষদে তোলা ভোটের মতো।

গত সপ্তাহের নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ আনা হয়। কিন্তু সেখানে ভেটো দেয় রাশিয়া।

এদিকে নিন্দা প্রস্তাব গৃহীত হতে হলে দুই-তৃতীয়াংশ ভোটের প্রয়োজন হবে।

 সূত্র: আল জাজিরা