রাশিয়ায় ‘চিনি আতঙ্ক’

স্থানীয় সুপার মার্কেটগুলোতে খাদ্য সরবরাহের ঘাটতি এবং ক্রমবর্ধমানভাবে মূল্যবৃদ্ধি বর্তমানে রুশ জনগণের সবচেয়ে বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে বলে বিবিসি সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে।

এদিকে রাশিয়ার বাজার থেকে চিনি উধাও হয়ে গেছে বলে স্থানীয় সংবাদপত্রের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।  চিনি না পাওয়া যাওয়ায় মানুষের মধ্যে ‘চিনি আতঙ্ক’ দেখা দিয়েছে বলে ওই সংবাদপত্র সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে।

বিবিসির প্রতিবেদক স্টিভ রোজেনবার্গ জানান, রোববার তিনি যখন মস্কোর স্থানীয় সুপার মার্কেটে গিয়েছিলেন তখন সেখানে কোনো চিনি ছিল না এবং দোকানটি ‘আতঙ্কের কারণে কেনা ঠেকাতে খাদ্য সামগ্রীর উপর কিছু বিধিনিষেধ আরোপ করেছিল’।

তবে রাশিয়ার  শিল্প ও বাণিজ্য বিশষয়ক উপমন্ত্রী ভিক্টর ইয়েভতুখভ চিনি সংকটের বিষয়টি নাকচ করে দিয়ে বলেন, চিনি নিয়ে কোনো ঝামেলা নেই। রাশিয়ায় যথেষ্ঠ পরিমাণে চিনি উৎপাদন করা হয় এবং দেশটিতে চিনি রফতানি করারও নিষিদ্ধ।

এদিকে, রাশিয়ায় প্রতিদিনের খাদ্যদ্রব্যের মধ্যে লবন ও রান্নার তেলও রেশনিং করে বিক্রি করা হচ্ছে।

রোজেনবার্গ জানান, রুশ মিডিয়া ইউক্রেন আক্রমণের কভারেজের পাশাপাশি ‘একটি বিকল্প বাস্তবতা’ তৈরি করে চলেছে, যেটিকে তারা ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে উল্লেখ করছে।

 

সূত্রঃ যুগান্তর