‘রাশিয়ার কাছে ইউরোপের কোনো দেশই নিরাপদ নয়’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে ইউরোপের কোনো দেশই নিজেদের নিরাপদ ভাবতে পারে না বলে মন্তব্য করেছেন লিথুনিয়ার প্রেসিডেন্ট গিটানাস নাউসিদা।

লিথুনিয়ার প্রেসিডেন্ট বলেন, ইউরোপের কোনো দেশই এখন নিজেদের নিরাপদ ভাবতে পারছে না। ইউক্রেন এক নম্বর টার্গেট, কিন্তু আমরা যদি ইউক্রেনকে সাপোর্ট না করি, যদি ইউক্রেনের পতন হয়, তাহলে নিশ্চিত থাকুন, পরবর্তী টার্গেট হবো আমরা।

ইউক্রেনকে দ্রুত ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য করে নেয়ার বিষয়েও জোর দেন লিথুনিয়ার প্রেসিডেন্ট।

এদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে এগিয়ে যাচ্ছে রাশিয়ার ৪০ মাইল দীর্ঘ এক সামরিক বহর। এই বহরে বিভিন্ন ধরনের মারণাস্ত্র নিয়ে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে তারা।

যুক্তরাষ্ট্রসহ অন্য পরাশক্তিগুলোর আশঙ্কা, রাশিয়ার এ বহর শুধুমাত্র রাজধানী কিয়েভ দখলের উদ্দেশে এগিয়ে যাচ্ছে এবং যে কোনো সময় কিয়েভের দখল নিয়ে নিতে পারে তারা।

গত বৃহস্পতিবার ইউক্রেনের উপর হামলা শুরু করে রাশিয়া। টানা পাঁচদিন দুই পক্ষের মধ্যে যুদ্ধ চলার পর সোমবার চলমান যুদ্ধ থামাতে বেলারুশের সীমান্তে আলোচনায় বসে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা। তবে এ আলোচনায় কোনো সমাধান পাওয়া যায়নি। আলোচনা চলার সময়ও রাশিয়া তাদের হামলা অব্যহত রেখেছিল। এরপর যখন আলোচনা ব্যর্থ হয়ে যায় তখন রাশিয়া তাদের হামলার তীব্রতা ব্যাপক হারে বাড়িয়ে দেয়।

 

সূত্রঃ যুগান্তর