শুক্রবার , ১১ অক্টোবর ২০২৪ | ২৬শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাশিয়া-ইরান সম্পর্ক মস্কোর সর্বোচ্চ অগ্রাধিকার: পুতিন

Paris
অক্টোবর ১১, ২০২৪ ৮:২৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইরানের সঙ্গে সম্পর্ক রাশিয়ার জন্য বিশেষ অগ্রাধিকার। তিনি উল্লেখ করেছেন, বিশ্বজুড়ে চলমান বিভিন্ন ইস্যুতে দুই দেশের অবস্থান প্রায় একই। তুর্কেমেনিস্তানের রাজধানী আশখাবাতে মধ্য এশিয়ার দেশগুলোর এক সম্মেলনের সময় শুক্রবার ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের সঙ্গে বৈঠকে এই মন্তব্য করেন পুতিন।

রুশ সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুসারে, বৈঠকে পুতিন বলেন, ইরানের সঙ্গে আমাদের সম্পর্ক একটি বড় অগ্রাধিকারের বিষয়। তারা উন্নতির পথে সফলভাবে এগিয়ে চলেছে, এবং আন্তর্জাতিক মঞ্চে আমরা একসঙ্গে সক্রিয়ভাবে কাজ করছি। অনেক ক্ষেত্রেই আমাদের অবস্থান একই ধরনের।

ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানও পুতিনের বক্তব্যের সঙ্গে একমত প্রকাশ করেন। তিনি বলেন, আমাদের সম্পর্ক আন্তরিক এবং আন্তর্জাতিক অঙ্গনে আমাদের অবস্থান প্রায় একই রকম। পেজেশকিয়ান বিশেষভাবে উল্লেখ করেন, মধ্যপ্রাচ্যের বর্তমান পরিস্থিতি খুবই জটিল এবং যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো অঞ্চলটিকে স্থিতিশীল হতে দিতে চায় না।

বৈঠকের সময় পেজেশকিয়ান ইসরায়েলের গাজা ও লেবাননে চলমান হামলা এবং বেসামরিক লোকদের হতাহতের ঘটনায় তীব্র নিন্দা জানান। তিনি বলেন, ইসরায়েলের এই হত্যাযজ্ঞে যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশগুলো অব্যাহতভাবে সমর্থন দিচ্ছে, যা অত্যন্ত নিন্দনীয়।

ইসরায়েল গাজায় এক বছরেরও বেশি সময় ধরে নিরলসভাবে হামলা চালাচ্ছে, যার ফলে ৪২ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। সম্প্রতি লেবাননে স্থল ও বিমান হামলাও শুরু করেছে তারা। ইরান সমর্থিত বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী ইসরায়েলের সামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালাচ্ছে, যার ফলে পুরো মধ্যপ্রাচ্যে যুদ্ধের হুমকি তৈরি হয়েছে।

রাশিয়া ও ইরানের মধ্যে দীর্ঘদিনের মৈত্রীর সম্পর্ক থাকলেও, ২০২২ সালে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে সম্পর্ক আরও দৃঢ় হয়েছে। ধারণা করা হয়, ইরান অস্ত্র দিয়ে ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সহায়তা করছে। এর পরিপ্রেক্ষিতে, যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো রাশিয়া ও ইরানের ওপর একাধিক নিষেধাজ্ঞা আরোপ করেছে।

বৈঠকের শেষে পুতিন ইরানের প্রেসিডেন্টকে মস্কো সফরের আমন্ত্রণ জানান। রুশ সংবাদ সংস্থা রিয়া জানিয়েছে, মাসুদ পেজেশকিয়ান এই আমন্ত্রণ গ্রহণ করেছেন এবং আগামী মাসের শেষের দিকে তিনি মস্কো সফর করতে পারেন।

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক