রাশিয়ার বেলগোরোদে ইউক্রেনের হামলায় নিহত ২১

সিল্কসিটি নিউজ ডেস্ক

রাশিয়ার বেলগোরোদ শহরে ইউক্রেনের ড্রোন হামলায় অন্তত ২১ জন নিহত হয়েছেন। এ হামলায় আহত হয়েছেন আরও ১১১ জনের বেশি মানুষ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি, কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

বেলগোরোদ শহরের গভর্নর ব্যাচেস্লাভ গ্ল্যাডকভ জানিয়েছেন, ইউক্রেনের সীমান্ত থেকে প্রায় ৩০ কিলোমিটার (১৯ মাইল) দূরে অবস্থিত বেলগোরোদে শনিবার একটি আবাসিক এলাকায় এই হামলা চালানো হয়। নিহতদের মধ্যে তিনজন শিশুও রয়েছে।

তবে ইউক্রেনের একটি সামরিক সূত্র দাবি করেছে, শুধু রাশিয়ার সামরিক স্থাপনাগুলো ছিল এই হামলার লক্ষ্যবস্তু।

প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধ শুরুর পর থেকেই বারবার হামলার শিকার হয়েছে বেলগোরোদ শহরটি। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় হুমকি দিয়ে বলেছে, হামলাকারীদের ছাড় দেওয়া হবে না।

এর আগে শুক্রবার ইউক্রেনজুড়ে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। ওই হামলায় শনিবার পর্যন্ত ৩৯ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এই হামলাগুলোকে ইউক্রেনের বিরুদ্ধে এ পর্যন্ত যুদ্ধে রাশিয়ার সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র বোমা হামলা বলে বর্ণনা করেছে কিয়েভ।

ওই হামলার এক দিন পরই রাশিয়ায় ভয়াবহ হামলা চালাল ইউক্রেন। এই হামলায় ৭০টিরও বেশি ড্রোন ব্যবহার করা হয়েছে বলে গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে জানিয়েছে ইউক্রেনীয় সংবাদমাধ্যম।

মস্কোর অভিযোগ, বেলগোরোদের হামলায় ইউক্রেনের ‌‘ওলখা’ এবং চেক রিপাবলিকের তৈরি ‘ভ্যাম্পায়ার’ রকেট ব্যবহার করা হয়েছে।