রামেবি অধিভুক্ত প্রতিষ্ঠানসমূহের এমবিবিএস-বিডিএস ১ম বর্ষের ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় (রামেবি) অধিভুক্ত প্রতিষ্ঠানসমূহের এমবিবিএস ও বিডিএস প্রথম বর্ষের ফলাফল প্রকাশিত হয়েছে। সোমবার (২৩ মে) সন্ধ্যায় রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, রামেবির অধিভুক্ত প্রতিষ্ঠানসমূহ থেকে প্রথম বৃত্তিমূলক এমবিবিএস পরীক্ষা মে-২০২১ এ মোট ২৫২১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। যার মধ্যে ১৮৯৫ জন কৃতকার্য হয়। মোট পাশের হার ৭৫.১৭ শতাংশ। এর মধ্য সদ্য প্রতিষ্ঠিত নওগাঁ মেডিকেল কলেজ থেকে ৫০ জন পরিক্ষার্থী অংশগ্রহণ করে ৪৬ জন কৃতকার্য হয় এবং শতকরা ৯২ ভাগ পাশের হার নিয়ে রামেবি অধিভুক্ত প্রতিষ্ঠানসমূহের মধ্যে প্রথম স্থান অর্জন করে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, প্রথম বৃত্তিমূলক বিডিএস পরীক্ষায় ৭টি পরীক্ষা কেন্দ্রে মোট ৩২২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। তাদের মধ্যে কৃতকার্যের সংখ্যা ১৭৬ এবং পাশের হার ৫৪.৬৬। পাশের হারের দিক থেকে সর্বোচ্চ ৮৪.৪৪ শতাংশ পাশ করে রংপুর মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট প্রথম স্থান অর্জন করেছে।

উল্লেখ্য, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের সব সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং কলেজ এবং ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজিকে আরএমইউর আওতাধীন করা হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ের অধীন ১৩টি সরকারি, ১৩টি বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। ২ টি সরকারি ও ৫ টি বেসরকারি ডেন্টাল কলেজ, ৬ টি সরকারি ও ৩১ টি বেসরকারি নার্সিং কলেজ, ১ টি সরকারি ও ২ টি বেসরকারি স্বাস্থ্য শিক্ষা প্রযুক্তি প্রতিষ্ঠান মিলিয়ে মোট ৭৪ টি অধিভুক্ত প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠান হতে ১২ হাজারের অধিক রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যলয়ে নিবন্ধিত রয়েছে।

জি/আর