রামেক হাসপাতালে প্রতিঘন্টায় একজন ডেঙ্গু রোগির ভর্তি

নিজস্ব প্রতিবেদক:

প্রতি ঘন্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি হচ্ছে একজন করে রোগি। হাসপাতালটিতে গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছেন ২৪ জন নতুন রোগি। এনিয়ে ভর্তির সংখ্যা দাঁড়ালো ১৪৮ জনে।

হাসপাতালটির উপপরিচালক সাইফুল ইসলাম বিষয়টি জানিয়েছেন।

জানা গেছে, হাসপাতালটিতে গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছেন ২৪ জন নতুন রোগি। আর ২৪ ঘন্টায় ছুটি পেয়েছেন ১৫ জন রোগি। বর্তমানের হাসপাতালটিতে চিকিৎসাধীন রয়েছেন ৭২ জন রোগি।সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ৭৬ রোগি।

শুধু তাই নয়, নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন রয়েছেন আরো দু’জন রোগি।

দেশে ডেঙ্গু জ্বরের বিস্তার:

বাংলাদেশে প্রথম ডেঙ্গু জ্বর শনাক্ত হয় ২০০০ সালে। প্রথমে অবশ্য এই জ্বরটি ঢাকায় একসঙ্গে অনেকের হয়েছিল বলে এর নাম হয়ে যায় ‘ঢাকা ফিভার’। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরীক্ষা-নিরীক্ষা করে এটি ডেঙ্গু জ্বর বলে শনাক্ত করেন। (বিবিসি)

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের সাবেক পরিচালক ও আইসিডিডিআর, বির পরামর্শক ডা. মাহমুদুর রহমান বলছেন, ”সে সময় রোগটি ঢাকার বাসিন্দাদের মধ্যেই দেখা যেতো। কিন্তু মাত্র কয়েকমাস রোগটি থাকতো আর এবারের মতো এতো ব্যাপক মাত্রায় ছড়িয়ে পড়েনি বলে আলোচনা ততোটা হতো না।”

পরবর্তীতে ঢাকার বাইরে বিভিন্ন জেলায় রোগটির বিস্তার ঘটতে দেখা যায়।

তিনি জানান, প্রথমদিকে সাধারণ জ্বরের মতো করে এর চিকিৎসা করা হতো, যেহেতু চিকিৎসকরা বুঝতে পারছিলেন না এটি ডেঙ্গু রোগ। তবে পরবর্তীতে রোগটি শনাক্ত করার পর চিকিৎসা পদ্ধতিও নির্ণয় করা হয়।

”কিন্তু এবার যত ব্যাপকভাবে রোগটি ছড়িয়ে পড়েছে, এর আগে আর তেমনটা দেখা যায়নি।,” বলেন মি. রহমান।

 

স/আ