রামেক হাসপাতালে দর্শনার্থী প্রবেশের জমানত ১০০ টাকা

নূপুর মাহমুদ: 

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের রোগি দেখার নামে চালু করা গেট পাশ নিয়ে স্বজনদের হয়রানি করা হচ্ছে এমন অভিযোগ উঠেছে। হাসপাতালটিতে কোন রোগির সঙ্গে দেখা করতে হলে ১০০ টাকা জমা দিতে হবে এমন নিয়ম চালু করেছে কর্তৃপক্ষ। ফলে ভোগান্তিতে পড়েতে হচ্ছে রোগি ও তাদের স্বজনদের।

ভুক্তভোগিরা বলছেন, হাসপাতালে কেউ বেড়াতে বা পিকনিক খেতে আসেনা, যে তাদের কার্ড ঝুলাতে হবে। এখানে সবাই সমস্যায় পড়ে আসে। কিন্তু কোন রোগি ভর্তির পরে গেট পাশ নিতে অনেক সময় নষ্ট হচ্ছে। এছাড়া বাড়ছে ভোগান্তিও।

রামেক হাসপাতাল সূত্রে জানা গেছে, চলতি মাসের ১০ ফেব্রুয়ারি থেকে চালু করা হয়েছে এমন নিয়ম।হাসপাতালে এমন নতুন নিয়ম চালু করায় ক্ষব্ধ রোগি ও তোদের স্বজনরা। কর্তৃপক্ষের ভাষ্য সকল রোগি ভর্তি হবে তার সাথে দুই জনের বেশি লোক অর্থাৎ দর্শনার্থী মেডিকেলে ঢুকতে পারবে না। ওই দুইজন ব্যক্তি দর্শনার্থী পাশ হিসেবে একশ একশ মোট ২০০ টাকা জমা দেবে। এতে দুজন দর্শনার্থী কার্ড পাবে। সেই কার্ড গলায় ঝুলিয়ে মেডিকেল প্রবেশ করিতে হইবে। পরে দর্শনার্থী কার্ড ফেরত দিলে টাকা ফেরত পাবে।

অনিকা নামের এক দর্শনার্থী বলেন, রোগির ভার্তির পরে এখানে লাইনে গেট পাশ নেওয়া সদস্য।যেমন- রোগি ওয়ার্ডে না নিয়ে যাওয়া পর্যন্ত চিকিৎসা নেই। তাই হাসপাতালের গেট পাস না নেওয়া পর্যন্ত রোগি এখানেই থাকবে। এতে রোগির চিকিৎসা সেবা ব্যহত হবে।

এছাড়া রহিম নামের আরেক দর্শনার্থী বলেন, পদক্ষেপ ভালো মনে হচ্ছে। তবে ভোগান্তি বাড়ছে। মূল গেটে আনসার সদস্যরা ঠিক মত দায়িত্ব পালন করলে এমনটি হওয়ার কথা নয়। এছাড়া আনসার সদস্যরা ওষুধ কোম্পানীর লোকজনদের ঢুকতে দেয়। এর ফের আরো বেশি সমস্য হয়।

রামেক হাসপাতালের উপ-পরিচালক সাইফুল ইসলাম বলেন, স্বাস্থ্যমন্ত্রাণলয়ে নির্দেশ আমরা এই ব্যবস্থা নিয়েছি।কোনো দর্শনার্থী পাশ ছাড়া মেডিকেলের ভিতর যেতে পারবেনা। আগে টাকা জমা দিয়ে গেট পাশ নিতে হবে।