রামেক হাসপাতালে করোনা আক্রান্ত মুমূর্ষু এক ভ্যানচালক সুস্থ হলেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে করোনা আক্রান্ত একজন মুমূর্ষু ভ্যানচালক সুস্থ হয়েছেন। আইসিইউতে ভর্তি করা হয়েছিলো তাকে। তবে শেষ পর্যন্ত আজ রবিবার তিনি অনেকটা সুস্থ হয়ে ওয়ার্ডে ফিরে গেছেন। রেমিডেসিভর ইনজেকশনোর মাধ্যমে তাকে সুুুুস্থ করা হয়।

তাকে কিভাবে চিকিৎসাসেবা দেয়া হয়েছে সেটি ফেসবুকে তুলে ধরেছেন রামেক হাসপাতালের আইসিইউ ইনচার্জ আবুহেনা মোস্তফা কামাল।

তিনি ফেসবুকে লিখেন, ‘রোগী একজন ভ্যান চালক। রাজশাহী শহরের পাশে বসবাস করেন। ১৫ দিন আগে করোনা পজিটিভ হয়। ৫ দিনের মাথায় শ্বাসকষ্ট শুরু হলে রাজশাহী মেডিকেলের করোনা ওয়ার্ডে ভর্তি হন। এর দুদিন পর তীব্র শ্বাসকষ্ট। যা ১৫ লিটার অক্সিজেন দিয়েও Sp02 70% এর উপর উঠছিল না তখন কোভিড আইসিইউতে জানানো হয় এবং ভর্তি করা হয়।

এরই মধ্যে Hypoxia জনিত কারনে Restless হয়ে High flow nasal cannula রাখতে পারছিল না। ঘুমের ঔষধ দিয়ে High flow 70 lit/ min Oxizen দিয়ে ৪ দিন রাখতে হলো। ডিউটি ডাক্তার Routine কিছু Investigation করতে দিলে তা করতে পারেনি। কারণ, খুঁজতে গেলে জানতে পারি, আসলে সামর্থ্য নেই রোগীর স্বজনদের।

এই প্রথম সত্যিকার গরীব করোনা রোগী পেলাম রামেক আইসিইউতে। সিদ্ধান্ত নিলাম সবরকম সহযোগিতা করতে হবে। আমাদের হাসপাতালের সুুুহৃদয় পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডাঃ জামিলুর রহমান স্যারের সাথে কথা বললাম। উনিও নিয়মের বাইরে গিয়ে Support দিতে রাজী হলেন।

Inj. Remdisivir যা কিনা প্রসিডেন্ট ট্রাম্পকে দেয়া হচ্ছে। তা ওই রোগীকেও দেয়া হলো। এখন যারা আইসিইউতে ভর্তি হচ্ছেন সবাই খুব খারাপ অবস্থায় আসছেন। আমাদের জানা সবকিছু দিয়েও বাঁচানো যাচ্ছে না। কিন্তু ওই রোগী আজ রবিবার অক্সিজেন ছাড়ায় ওয়ার্ডে ফেরত গেলো। ঢাকা বা দেশের অন্য বস্তির করোনা রোগীদের আইসিইউ সেবা কম লেগেছে এটা সত্য। কিন্তু করোনা হচ্ছে না এটা ঠিক না।

সুতরাং, মাস্ক পরুন।রঘন ঘন হাত ধোঁয়ার অভ্যাস করুন। মহান আল্লাহ আামাদের সবাইকে হেফাজত করবেন ইনশাআল্লাহ।’

স/আর