রাবি শিক্ষার্থী রিমু হত্যার সুষ্ঠু বিচারের দাবি

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থী ও ছাত্রমৈত্রী নেতা জুবায়ের চৌধুরী রিমু হত্যার ২৫ বছর পেরিয়ে গেলেও হয়নি বিচারকার্য। বুধবার সকালে তার মৃত্যুবার্ষিকীতে রাজশাহী মহানগর ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমৈত্রী নেতাকর্মীরা সুষ্ঠু বিচারের দাবি করেন।

এসময় রাজশাহী মহানগর ছাত্রমৈত্রীর সভাপতি এস এম জুয়েল খান বলেন, অসাম্প্রদায়ির রাষ্ট্র গড়ার দাবি জানিয়ে ছিল রাবি শিক্ষার্থী রিমু। কিন্তু তা বাস্তবায়ন করতে দেয়নি স্বাধীনতাবিরোধী জামাত-শিবিরের নেতাকর্মীরা। বিশ্ববিদ্যালয়ের শেরে বাংলা হলের সামনে নৃশংসভাবে হত্যা করে তাকে। তার হত্যার ২৫ বছর। কিন্তু আজও হত্যার বিচারের দাবিতে আমাদের রাজপথে নামতে হয়। সে এদেশের মেহনতি মানুষের অধিকার আদায়ের কথা বলেছিল। চেয়েছিলেন একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র ব্যবস্থা গড়তে। কিন্তু ৭১-এর স্বাধীনতাবিরোধীরা তাঁকে বাঁচতে দেয়নি। আমরা এই হত্যার সুষ্ঠু বিচারের দাবি জানাচ্ছি।

বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সদস্য ও রাজশাহী মহানগর সভাপতি লিয়াকত আলী লিকু বাংলাদেশকে একটি অসাম্প্রদায়িক দেশ গড়ার শপথ বাক্য পাঠ করান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সদস্য ও রাজশাহী মহানগর সাধারণ সম্পাদক দেবাশীষ প্রামাণিক দেবু, ছাত্রমৈত্রীর মহানগর সাধারণ সম্পাদক স¤্রাট রায়হান, যুবমৈত্রীর সভাপতি মনিরুজ্জামান মনির, ছাত্রমৈত্রীর সাবেক মহানগর সভাপতি মতিউর রহমান মতিসহ বিশ্ববিদ্যালয় ও মহানগর শাখার নেতৃবৃন্দ।

এর আগে দিবসটি উপলক্ষে ছাত্রমৈত্রীর দলীয় টেন্ট থেকে একটি শোকমিছিল বের করা হয়। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের শের-ই-বাংলা ফজলুল হক হলের সামনে রিমুর স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে সেখানে এক মিনিট নীরবতা পালন করে।

প্রসঙ্গত, ১৯৯৩ সালের ১৯ সেপ্টেম্বর শিবির ক্যাডারদের হাতে বিশ্ববিদ্যালয়ের শের-ই-বাংলা হলে নিহত হন ছাত্রমৈত্রীর তৎকালীন রাবি শাখা সহ-সভাপতি জুবায়ের চৌধুরী রিমু।

স/অ