রাবি শিক্ষার্থীদের পাশে রুসাক

রাবি প্রতিনিধি: 
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরিক্ষা গত ২৯ মে ‘C’ ইউনিট দিয়ে শুরু হয়েছে। আজ মঙ্গলবার (৩০ মে) মোট চার শিফটে ‘A’  ইউনিটের পরীক্ষা শেষ হয় এবং আগামীকাল মোটা ৩ শিফটে ‘B’ ইউনিটের এবং ‘C’ ইউনিটের অবিজ্ঞান ১টা শিফটের পরীক্ষা হওয়ার মধ্যে দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শেষ হবে।
পরীক্ষার প্রথম দিন ২৯ মে ২০২৩ সি ইউনিট (বিজ্ঞান বিভাগ) এর ভর্তি  পরিক্ষা  অনুষ্ঠিত  হয় দিনব্যাপী ৪ টি শিফটে। এই পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষর্থী এবং অবিভাবকদের সার্বিক  সহযোগিতায় ‘রাজশাহী ইউনিভার্সিটি স্টুডেন্টস এসোসিয়েশন অব চুয়াডাঙ্গা’ (রুসাক) এর পক্ষ থেকে একটি হেল্পডেস্ক ও বিশ্রাম স্থলের ব্যবস্থা করা হয়। হেল্পডেস্কে উপস্থিত ছিলেন রুসাকের সভাপতি আব্দুল জব্বার নয়ন,  ও সাধারণ সম্পাদক সোয়েব মাহমুদ,  আরো উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা সমিতি (রুসাক) এর প্রতিষ্ঠিতাকালীন সভাপতি আব্দুল হাকিম,  সাবেক সাধারণ সম্পাদক ইসরাফিল আলম এবং সাবেক সহ-সভাপতি অনিকা ইসলাম।
সেখানে চুয়াডাঙ্গাসহ দেশের বিভিন্ন স্থান থেকে আগত ভর্তিচ্ছুদের ক্যাম্পাসের বিভিন্ন পরীক্ষা হলে নিয়ে যাওয়া, ভবন দেখিয়ে দিয়া, স্টুডেন্টদের ব্যাগ ও বইপত্র বুথে জমা রাখা, পরীক্ষা চলাকালীন সময়ে বসার ব্যবস্থাসহ সার্বিক সহযোগিতায় ‘রাজশাহী ইউনিভার্সিটি স্টুডেন্টস এসোসিয়েশন অব চুয়াডাঙ্গা’ (রুসাক) কাজ করেছে।
এছাড়াও রাবিতে অধ্যয়নরত চুয়াডাঙ্গা জেলার শিক্ষার্থীদের নিয়ে গঠিত স্বেচ্ছাসেবী সংগঠন রুসাক। এটি রাজশাহীতে আগত চুয়াডাঙ্গা জেলার শিক্ষার্থী ও সাধারণ মানুষের বিভিন্ন সহযোগিতা করে থাকে।
এ বিষয়ে রুসাকের সভাপতি আব্দুল জব্বার নয়ন বলেন, ‘ সংগঠনের নাম আমাদের জেলা অনুযায়ী হলেও আমরা মূলত বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীকে নিয়ে কাজ করতে চাই। আর এডমিশন সময়ে ক্যাম্পাসে লাখ লাখ পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা আসেন সেটা মাথায় রেখে আমরা এডমিশনের এই তিনদিন কাজ করছি। আমরা জেলা সমিতির পক্ষ থেকে চুয়াডাঙ্গা জেলার ২০০ শত ভর্তিচ্ছুর থাকার ব্যবস্থা করেছি। ‘
প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত চুয়াডাঙ্গা জেলা থেকে আগত শিক্ষার্থীদের নিয়ে ২০১৬ সালে যাত্রা শুরু করে রুসাক।