রাবি ভর্তি পরীক্ষা: আবেদন ফি ৫০০ টাকা করার দাবি

নিজস্ব প্রতিবেদক, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার নির্ধারিত আবেদন ফি কমিয়ে ৫০০ টাকা করাসহ চারটি দাবি জানিয়েছে শিক্ষার্থীরা। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন করে তারা এসব দাবি জানান। এর আগে গতকাল রবিবার একই দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে শিক্ষার্থীরা।

তাদের অন্য দাবিগুলো হলো- প্রতি ইউনিটে সর্বোচ্চ ৩২ হাজার ভর্তীচ্ছু পরীক্ষা দেওয়ার সীমাবদ্ধতা বাতিল করা, ভর্তীচ্ছুদের একাধিক ইউনিটে পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া এবং নতুন ডিপার্টমেন্ট খোলা।
শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে একজন শিক্ষার্থী কেবল একটি ইউনিটেই পরীক্ষা দিতে পারবে। এটা অযৌক্তিক। এতে ভর্তীচ্ছুরা তাদের পছন্দের বিভাগে ভর্তি হতে পারবে না। এ ছাড়া প্রশাসন দুই হাজার ৩৫ টাকা আবেদন ফি নির্ধারণ করেছে। উচ্চমূল্যের কারণে অনেকে আবেদনই করতে পারবে না। বক্তারা আবেদন ফি কমিয়ে ৫০০ টাকা করার দাবি জানান।

মানববন্ধনে বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শরীফুল ইসলাম, হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের মেহেদী হাসান প্রমুখ।

উল্লেখ্য, গত ২৪ জুলাইয়ের বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী ভর্তীচ্ছুকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৫৫ টাকা দিয়ে প্রাথমিকভাবে আবেদন করতে হবে। এতে মনোনীত হলে তাকে আবার এক হাজার ৯৮০ টাকা দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে। এ ছাড়াও সভায় ভর্তীচ্ছুদের একাধিক ইউনিটে পরীক্ষা দেওয়া ও দ্বিতীয়বার পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ বাতিল করা হয়েছে। এরপর থেকেই শিক্ষার্থীরা এর প্রতিবাদ জানিয়ে আসছিলেন।

স/শা