রাবি উপাচার্যের বক্তব্যে ‘জয় হিন্দ’,বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে স্বার্থান্বেষী মহল

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একটি অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের ‘জয় হিন্দ’ বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও বিকৃত করে উপস্থাপনের মাধ্যমে দেশে বিরাজমান সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টা করা হয়েছে বলে দাবি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গতকাল (২৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে কর্তৃপক্ষ এমন দাবি করেন।

জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে রাবির ইতিহাস বিভাগ ও জন ইতিহাস চর্চা কেন্দ্র আয়োজিত ‘কালচার, পিস অ্যান্ড এডুকেশন: ফ্রম দ্য পার্সপেক্টিভ অব পিপলস হিস্ট্রি’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে সভাপতির বক্তৃতায় উপাচার্য ‘জয় হিন্দ’ বলেছেন বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়েছে।

উপাচার্য বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের সর্বাঙ্গীন সহযোগিতা, মুক্তিযুদ্ধকালীন শরণার্থীদের খাদ্য-বাসস্থানের যোগান দান, মুক্তিযোদ্ধাদের অস্ত্র ও প্রশিক্ষণসহ সকল প্রকার সহযোগিতার জন্য তৎকালীন ভারত সরকার ও সেই দেশের জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। ভারত রাষ্ট্রের দীর্ঘায়ু কামনা করতে গিয়ে উপাচার্য অতি প্রাসঙ্গিকভাবেই ‘জয় হিন্দ’ শব্দযুগল ব্যবহার করেন এবং তা তিনি ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ উচ্চারণের পর বলেন।

কিছু স্বার্থান্বেষী মহল বিশ্ববিদ্যালয়ের বিরাজমান স্থিতিশীল অবস্থা ও দেশের সার্বিক উন্নয়ন-অগ্রগতি রোধে বিশৃঙ্খল অবস্থা তৈরির জন্য এ ধরনের বিভ্রান্তি ও সাম্প্রদায়িক বিষবাষ্প ছড়াচ্ছে।