রাবির সেই হল প্রাধ্যক্ষকে অব্যাহতি

নিজস্ব প্রতিবেদক, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা ছাত্রী হলের প্রাধ্যক্ষ অধ্যাপক বিথীকা বণিককে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তার (প্রাধ্যক্ষের) ছোট ভাইয়ের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর যৌন হয়রানির অভিযোগ ওঠার পর শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে শুক্রবার সন্ধ্যায় তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ওই হলের আবাসিক শিক্ষক আঞ্জুমান আরা প্রাধ্যক্ষের দায়িত্ব পালন করবেন।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারী। তিনি বলেন, ‘প্রাধ্যক্ষ বিথীকা বণিকের বাসায় বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর শ্লীলতাহানির ঘটনা ঘটেছে। ওই ছাত্রী বঙ্গমাতা হলেরই আবাসিক শিক্ষার্থী। এ ঘটনায় শিক্ষার্থীরা প্রাধ্যক্ষের পদত্যাগ চেয়ে আন্দোলন করেছে। বিশ্ববিদ্যালয়ের স্বার্থে তাকে হল প্রাধ্যক্ষের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে এবং আবাসিক শিক্ষক আঞ্জুমান আরাকে সাময়িকভাবে প্রাধ্যক্ষের দায়িত্ব দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দিবাগত রাতে এক ছাত্রী অধ্যাপক বিথীকা বণিকের বাসায় তার ভাই শ্যামল বণিক কর্তৃক যৌন হয়রানির শিকার হয় বলে অভিযোগ ওঠে। ওই ছাত্রী অধ্যাপক বিথীকা বণিকের বাড়িতে তার সন্তানকে পড়াতেন। বৃষ্টির কারণে সে রাতে ভুক্তভোগী ছাত্রী বিথীকা বণিকের বাড়িতে রাতে থেকে যান। খবর পেয়ে পুলিশ ওই ছাত্রীকে উদ্ধার করেন এবং শ্যামল বণিককে গ্রেপ্তার করে। শ্যামল বণিক বর্তমানে কারাগারে আছে। এ ঘটনার পর বৃহস্পতিবার প্রাধ্যক্ষ বিথীকা বণিকের পদত্যাগ ও তার ভাইয়ের শাস্তির দাবিতে আন্দোলন করে শিক্ষার্থীরা।

 

স/শা